শিরোনাম
◈ খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে মেডিকেল বোর্ডের সভা অনুষ্ঠিত, পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত ◈ চুয়াডাঙ্গায় পানের বরজে আগুন ◈ মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবে ডিবি ◈ সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া হাসপাতালে ভর্তি ◈ নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি ◈ বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ: ওবায়দুল কাদের ◈ মানবপাচার ও অঙ্গপ্রত্যঙ্গ বিক্রিসহ বিভিন্ন অভিযোগে মিল্টন সমাদ্দারকে জিজ্ঞাসাবাদ করা হবে: ডিবি প্রধান ◈ চুয়াডাঙ্গা ও যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রি ◈ কুমিল্লায় শিশু ধর্ষণ ও হত্যার আসামি গ্রেপ্তার  ◈ সম্মিলিত প্রচেষ্টায় ন্যায় বিচার প্রতিষ্ঠা সম্ভব: প্রধান বিচারপতি 

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪৭ রাত
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদানি গ্রুপের কেলেঙ্কারি থেকে কী শিক্ষা নিতে পারি আমরা?

শরিফুল হাসান

শরিফুল হাসান: আদানি গ্রুপের আর্থিক কেলেঙ্কারি এখন ভারতের সবচেয়ে আলোচিত বিষয়। গবেষণাপ্রতিষ্ঠান হিনডেনবার্গ বলছে, ভারতীয় পতাকায় শরীর ঢেকে দেশকে লুট করছেন আদানি। এই সেই আদানি যিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ। মোদি ক্ষমতায় আসার পর স্বল্প সময়েই আদানির ব্যবসায়িক সাম্রাজ্য ফুলেফেঁপে উঠেছে আদানির। শেয়ার কেলেঙ্কারি থেকে শুরু করে যা ইচ্ছে তাই করছেন। 

তথ্য বলছে, সমুদ্রবন্দর ও বিমানবন্দর থেকে শুরু করে একে একে বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র, খনি, ভোজ্যতেল, পুননবায়নযোগ্য জ্বালানি ইত্যাদি খাতে বিনিয়োগ করেছেন। গণমাধ্যম ও সিমেন্ট খাতেও বিনিয়োগ করেছেন। দখল করেছেন ভারতের এনডিটিভি। এককথায় বলতে গেলে ক্ষমতার জোরে লুটপাট। কিন্তু এবার বোধহয় শেষরক্ষা হবে না। আগামী নির্বাচনে এর বড় ধরনের প্রভাব পড়বে নিশ্চয়ই!  

আফসোস আমাদের দেশেও এমন বহু আদানি আছে যারা দুর্নীতি লুটপাট করে ফুলেফেঁপে উঠেছে। আফসোস আমরা তাদের বিচার করতে পারি না। অনেক সময় গণমাধ্যমে তাদের নামও বলতে পারে না। আসলে সুশাসন প্রতিষ্ঠা না হলে দেশপ্রেমের পতাকায় শরীর ঢেকে দেশকে লুটপাট করার এই সংস্কৃতি কোনদিন বন্ধ হবে না। এ কারণেই আমি সবসময় সুশাসনের কথা বলি। 

আসলে উন্নয়ন তখনই টেকসই হবে যখন সুশাসন আসবে। একটা দেশ তখনই টেকসই হবে যেখানে মূল্যবোধ আর নৈতিকতার চর্চা হবে। জানি না এই দেশে কবে সুশাসন আসবে, কবে একটা সুন্দর দেশ দেখে যেতে পারবো। তবে আজীবন স্বপ্ন দেখে যাবো। কারণ বাংলাদেশ ছাড়া আমাদের অনেকের আর কোনো বিকল্প নেই। লেখক: অভিবাসন কর্মসূচি প্রধান, ব্র্যাক

  • সর্বশেষ
  • জনপ্রিয়