শিরোনাম

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪১ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:৪১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জীবন কখনো কখনো মৃত্যু থেকেও ভয়ঙ্কর

খুজিস্তা নূর-ই নাহারিন

খুজিস্তা নূর-ই নাহারিন: জীবন কখনো কখনো মৃত্যু থেকেও ভয়ঙ্কর। অনেকবার অনেক আপনজনের অন্তিম শয্যায় দোয়া করেছি, ‘হে খোদা আমার কোনো ভালো কাজের উছিলায় তুমি তার কষ্ট কমিয়ে দাও’। কারণ সরাসরি মৃত্যুর জন্য দোয়া করতে পারি না। অথচ মৃত্যুই একমাত্র মুক্তির পথ। প্রিয় জনকে জীবন্মৃত দেখার চেয়ে কষ্টের আর কিছু হতে পারে না। আর জীবন্মৃত অন্যের গলগ্রহ হয়ে বেঁচে থাকার চেয়ে মৃত্যু অবশ্যই উত্তম। 

সবসময় বউ-শ্বাশুড়ি সম্পর্ক খারাপ হবে এমন কোনো কথা নেই। শিক্ষা, কালচার, পরিবেশ, ভাষা, সময়ের ব্যবধান, সম্পর্ক সবকিছু ছাপিয়ে অধিক জরুরি পারস্পরিক বোঝাপড়া আর শ্রদ্ধাবোধ। ৩৫ বছর বয়সে বিধবা হওয়া শ^াশুড়ির সাথে আমার সম্পর্কটা বন্ধুত্বপূর্ণ হওয়ার কারণ ছিল পারস্পরিক বোঝাপরা। মেঝো ভাশুর যখন মারা গেলেন আমার বুকের মাঝে শিশুর মতো লুটিয়ে পরে কাঁদতে লাগলেন এরপর একে একে ছোট কন্যা সবশেষে আমার স্বামী তার আদরের ছোট পুত্র। বারবার বিলাপ করে বলতে লাগলেন, ‘তুই কেন আমার কপাল পেলি,  পোড়া কপালি’। স্বামীর মৃত্যুর কষ্ট ছাপিয়ে আমার মনে হতে লাগলো, একজন রূপবতী নারী, মাত্র ৩৫ বছর বয়সে ৬ সন্তান-সহ বিধবা হবার পর শেষ বয়সে তার নিশ্চিতির সুখের সময়ে কেন দুঃখ এসে এমন করে হানা দিলো? 

বারবার আল্লাহকে প্রশ্ন করতে ইচ্ছে হলো, উনার সন্তানদের আগে মৃত্যু হলে তো এই কষ্ট তার বয়ে বেড়াতে হতো না। মাত্র চার বছরে ৩ সন্তানের মৃত্যু মেনে নেওয়া সহজ নয় কিছুতেই। আল্লাহ এতো কষ্ট কাউকে না দিক। নিজের জীবন থেকেই উদাহারণ টানলাম, কিন্তু এমন হাজারো ঘটনা দেখে মনে হয়েছে কিছু কিছু জীবনে বেঁচে থাকার চেয়ে মৃত্যু উত্তম। আমি জানি না কীসে আমার ভালো। জীবনের প্রতিটি বাঁকে উপলব্ধি করেছি আমি পরিপূর্ণভাবে তার ইচ্ছে দ্বারা নিয়ন্ত্রিত। অতএব আমার জীবন নিয়েও তিনিই ভাবুন, অবশ্যই তিনি সর্ব উত্তম পরিকল্পনাকারী। তিনি যা সিদ্ধান্ত নিবেন তাই আমার জন্য মঙ্গলময়। 

অনেকে বলছেন, ‘তিনি চান তার করুণা ভিক্ষা চাই’।  তিনি তো দাম্ভিক রাজনীতিবিদ নন যে নিজের দাপট দেখাতে অন্যের আনুগত্য দেখতে পছন্দ করেন। শৈশব থেকে তার ইচ্ছার কাছে সমর্পিত মানুষ আমি, প্রতিটি নিঃশ্বাসে প্রশ্বাসেই তো তিনি। তিনি অন্তর্যামী আমার অন্তর পড়তে জানেন। বিবেক দ্বারা পরিচালিত হৃদয়ে বিন্দুমাত্র কালিমা নেই বরং মায়া মমতা ঘেরা ছোট ছোট অনেক ভালো কাজ আছে। অবশ্যই তিনি রহমানুর রাহিম, মহান, দয়ালু, দানশীল এবং ক্ষমাশীল। অজানাতে আমার ছোট খাটো ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং উত্তম প্রতিদান দিবেন। আমীন। ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • জনপ্রিয়