শিরোনাম

প্রকাশিত : ২৩ মে, ২০২৪, ০৩:২০ রাত
আপডেট : ২৩ মে, ২০২৪, ০৩:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফ্রি উইল ও প্রিডেস্টিনিশন নিয়ে মানুষের জ্ঞানতাত্ত্বিক জিজ্ঞাসার বয়স কয়েক হাজার বছর 

শাকিব মুস্তাভী

শাকিব মুস্তাভী: ফ্রি উইল ও প্রিডেস্টিনিশন নিয়ে মানুষের জ্ঞানতাত্ত্বিক জিজ্ঞাসার বয়স কয়েক হাজার বছর। তবে মুসলিম বিশ্বে হিজরি দ্বিতীয় শতাব্দী থেকে জ্ঞানতাত্ত্বিকদের মধ্যে এই বিতর্কের সূত্রপাত হয় তকদিরকে ব্যাখ্যা করতে গিয়ে। মানুষ কি শতভাগ নিজের ইচ্ছাশক্তি দ্বারা চালিত? নাকি সবকিছু পূর্বনির্ধারিত? যদি সৃষ্টা আগে থেকেই তকদির লিখে রাখেন, তাহলে মানুষের ইচ্ছাশক্তির ভূমিকা কী? মানুষের ইচ্ছাশক্তির যদি ভূমিকা নাই থাকে, তাহলে কৃতকর্মের জন্য মানুষ সাজা ভোগ করবে কেন? তখন থেকেই এই রকম নানা জটিল প্রশ্নের উত্তর মানুষের মনে আসতে শুরু করে। মানুষের ইচ্ছাশক্তি বনাম পূর্বনির্ধারিত ভাগ্যের এই আলোচনায় দ্বিতীয় শতাব্দীতে দুইটা রাইভাল স্কুল অফ থটের নাম উল্লেখ্য করা যেতে পারে। প্রথম দলে আছেন জাবরিয়ারা। তারা বিশ্বাস করতেন, মানুষের ভাগ্য পূর্বনির্ধারিত। অন্যদিকে ছিলেন, কাদারিয়ারা, যারা বিশ্বাস করতেন মানুষ শতভাগ ইচ্ছাশক্তি দ্বারা চালিত। অর্থাৎ মানুষ নিজেই তার ভাগ্যের নিয়ন্তা।

মজার ব্যাপার হলো, এই বিতর্ক আজ অবধি চলমান। অবশ্য এই বিতর্কে কন্ট্রিবিউট করার মত ইন্টেলেকচুয়াল ক্যাপাবিলিটি এখন আর থিওক্র্যাটদের নেই। তাই এই বিতর্ক চলে গেছে নিউরোসায়েন্স ও ফিজিক্সের কাছে। যেমন, স্ট্যানফোর্ডের প্রখ্যাত নিউরোসায়েন্টিস্ট রবার্ট সেপলস্কি বিশ্বাস করেন, মানুষের কাজের ওপর তার ইচ্ছাশক্তির খুব সামান্য প্রভাব আছে। তাঁর মতে, হিউম্যান একশন পরিবেশ ও জেনেটিক ফ্যাক্টর দিয়ে অনেকটাই পূর্বনির্ধারিত। সে অর্থে তিনি হলেন, এই যুগের জাবরিয়া স্কুল অফ থটের মানুষ। সেপলস্কি গত বছর একটি বই লিখেছেন, নাম Determined: A Science of Life Without Free Will. এছাড়া উনার একটা চমৎকার সাক্ষাতকার আছে এই টপিকে। চিন্তার প্রচুর খোরাক আছে।  ১৯-৫-২৪। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়