শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১৪ জুন, ২০২৪, ০২:২২ রাত
আপডেট : ১৪ জুন, ২০২৪, ০২:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জীবনের প্রতিটি মুহূর্ত কেবলই পরীক্ষা

খুজেস্তা নূর-ই নাহরিন

খুজেস্তা নূর-ই নাহরিন: প্রতিটি মানুষকে নিয়ে অন্যের মানস পটে একটি চিত্র আঁকা থাকে। সেই চিত্রের পটুয়া আপনি নিজে, অথচ জানেনও না কীভাবে আঁকতে হয়। আপনি যখন মিথ্যে বলবেন আপনার মিথ্যার চিত্র অন্যের মানস পটে আঁকা হয়ে যাবে নিমিষেই। যখন হিংসা, অহংকার, গীবত বা অন্যের ক্ষতি করতে চাইবেন সেই ছাপ আপনার চোখে মুখে এতোটাই স্পষ্ট হবে যে অন্যের চোখে ধরা পরবেই। হয়তো ভাবছেন কেউ তো জানে না, কিন্তু প্রকৃতি তো জানে। যেই সময়টা অন্যের ক্ষতি করার পেছনে ব্যয় করছেন সেই সময়টা নিজেকে দিন নিজেকে উন্নত করার চেষ্টা করুন। পৃথিবীতে আমরা কেউই পারফেক্ট নই সবাই দোষে গুণে মানুষ। দিনশেষে দোষ গুলো কমিয়ে গুণ গুলো বাড়ানোর চেষ্টা করি। প্রতি প্রত্যুষে ঘুম ভেঙ্গে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি, হে খোদা আমার সকল গুনাহ মাফ করে দাও অহংকার, লোভ, হিংসা, গীবত মিথ্যা বলা আর অন্যায় থেকে দূরে রাখো আমাকে। আরও বলি আমি যেন কারো মনঃকষ্টের কারণ না হই। 

প্রতিদিন কতশত অজানা ভুলের কাফফারা দিতে হয়, প্রায়শ্চিত্ত করতে হয় কতোভাবে। অথচ আমরা ভাবি আমিই কেন? আলো-বাতাস-রোদ্দুর, স্নেহ-মমতা-ভালোবাসা এই পৃথিবীতে কত প্রাপ্তি তারপরও শুকরিয়া আদায় করি না কেবলই আক্ষেপে জ্বলে পুড়ে মরি। কেবল মনে মনে বললে হবে না মানুষকে সাহায্য করাতেই না শুকরিয়া আদায় হবে। অসহায় এতিম বৃদ্ধ আর শিশুদের পাশে দাঁড়াতে হবে। আপনি পৃথিবীকে যা দিবেন তাই অনেকগুণ হয়ে ফেরত আসবে আপনার কাছে। যদি ভালাবাসা দেন তবে অন্যরাও আপনাকে ভালবাসবে। যদি ঘৃণা ছড়ান তবে অন্যরা আপনাকে ঘৃণা করবে। এটাকে বলে law of atraction of the nature .পৃথিবীতে কি ছড়াবেন বা রেখে যাবেন বুঝে শুনে রেখে জান। কারণ কেবল মুখনিঃসৃত কথাই নয় আপনার ভাবনা চিন্তাগুলোও পৃথিবীর ইথারে ভেসে বেড়াচ্ছে। প্রকারন্তরে যা আপনার কাছেই ফেরত আসবে।

আমরা মানুষরা ভীষণ অজ্ঞ আর অসহায় কিছু ভবিতব্য থেকে মুক্তি নেই তবুও চেষ্টা চালিয়ে যেতে দোষ কি। প্রতিদিন নিজেকে সংশোধন করি প্রতিটি কথা আর কাজ মনে মনে পর্যালোচনা করি ভাবি কোথাও ভুল হচ্ছে নাতো। প্রার্থনা মূলত স্রস্টার সাথে যোগাযোগ তার সাথেই কথা বলা। আমার স্রস্টা তুমিই বলে দাও কোথায় আমার ভুল? অনেকে কেবল ৫ বেলা প্রার্থনা করে আর আমি অহর্নিশ প্রতিটি নিঃশ্বাসে প্রশ্বাসে প্রার্থনা। কেননা আমি জানি, জীবনের প্রতিটি মুহূর্ত কেবলই পরীক্ষা। অন্য সব পরীক্ষার মত এই পরীক্ষাতেও আমি পাশ করতে চাই। ফেসবুক থেকে 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়