শিরোনাম

প্রকাশিত : ২৩ মে, ২০২৪, ০২:০৯ রাত
আপডেট : ২৩ মে, ২০২৪, ০২:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমেরিকা কেন, আরব আমিরাতের ক্রিকেট দলকেও হেলাফেলার সুযোগ নেই

ফজলুল বারী

ফজলুল বারী : আমেরিকার কাছে বাংলাদেশ দল হারাতে অনেকের ভালোবাসা হারিয়ে গেছে। ক্রিকেট তো গৌরবময় অনিশ্চয়তার খেলা। আমেরিকা ভালো খেলে জিতেছে। বাংলাদেশ উদ্বোধনী জুটি ঠিক করতে পারায় নিজের সামর্থ্যে খেলতে পারেনি। তালিকায় নীচের দিকের দল হলেও আমেরিকা কেন, আরব আমিরাতের ক্রিকেট দলকেও হেলাফেলার সুযোগ নেই। এসব মূলত অভিবাসী খেলোয়াড়দের দল। দেশগুলোর আর্থিক সামর্থ্যরে জন্য দেখে দেখে এসব খেলোয়াড়দের অভিবাসন নাগরিকত্ব দিয়েছে। এরা আমেরিকার নাগরিক হতে চায়। বাংলাদেশের নয়। এই খেলোয়াড়রা যে বেতন পান, খেলার মাঠ, জিম সহ যত সব সুযোগ সুবিধা তা আমাদের দেশের নেই। আমেরিকার নানান সামর্থ্য আছে। এখন ক্রিকেট সামর্থ গড়ে তুলতে দল গড়ছে। সেখানে টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর আয়োজন করেছে। চীনও ক্রিকেট দল গড়ছে। আগামীতেও তাঁদেরও খেলার আসরে দেখা যাবে। জগতের সব সম্পর্ক অর্থনৈতিক। 

আমাদের খেলোয়াড়দের বেশিরভাগ এই প্রথম আমেরিকায় গেছেন। আমেরিকা দেখার ঘোর কাটতে কাটতে ঘোর কাটতে কাটতে সময় লাগবে। হোটেলে ব্যাগ রেখে আমাদের দল আগে খুঁজে আশেপাশে কোথায় ভাতের হোটেল আছে। এরপর খোঁজে হালাল খাবার। এটাই আমাদের সংস্কৃতি। শুধু খেলোয়াড় নয়, বিদেশে যাঁরাই যান তারাই যার যার সংস্কৃতি খুঁজে চলেন। ভারতীয় ক্রিকেট দল নিশ্চয় গরুর মাংসের হোটেল খোঁজ করে না। 

এরপরও আমাদের খেলোয়াড়দের সামর্থ্য মাথায় রাখতে মাঝে মাঝে একটু নিজের চেহারার দিকে তাকাবেন। আমাদের সাইজ, শক্তি, চিন্তা, স্বপ্ন, সামর্থ্য এসব অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মতো নয়। আমাদের বেশির ভাগ খেলোয়াড়ের শারীরিক সামর্থ্য আমাদের যা গড় সে রকমই। কাজেই দলের খারাপ ফলাফলে ভেঙে না পড়ে বাস্তবের সঙ্গে থাকবেন। ভালো করলে যে কোনোদিন এই দলই করবে। আইপিএলের মতো অতগুলো দল করার খেলোয়াড়ও আমাদের নেই। গুডলাক বাংলাদেশ। জয়বাংলা। লেখক : অস্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক। ২২-৫-২৪। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়