শিরোনাম
◈ আমি আওয়ামী লীগে ছিলাম, আছি ও থাকব: সোহেল তাজ ◈ রুশ তেল পরিশোধনের পর যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র ◈ মুক্তিযুদ্ধের পরাজিত অপশক্তির ষড়যন্ত্র থেমে থাকেনি: জয় ◈ চকবাজারে পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে ◈ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ মডার্না-অ্যাস্ট্রাজেনেকা গ্রহীতারা দ্বিতীয় ডোজে পাবেন ফাইজার ◈ শ্বাসরোধ করেই সেই শিক্ষিকার মৃত্যু ◈ বাংলাদেশকে নিয়ে দেশে-বিদেশে ষড়যন্ত্র চলছে : পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু হত্যার প্রধান সুবিধাভোগী জিয়া: তথ্যমন্ত্রী ◈ জাতির পিতার স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: ওবায়দুল কাদের

প্রকাশিত : ২৮ মে, ২০২২, ০৭:০৫ বিকাল
আপডেট : ২৯ মে, ২০২২, ১১:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোহিঙ্গাদের ফেরাতে ভারতের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন

মাছুম বিল্লাহ: বাংলাদেশের পরিবেশ প্রতিবেশ বাঁচাতে রোহিঙ্গাদের ফেরাতে আবারো ভারতের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

শনিবার ভারতের আসামের গুয়াহাটিতে হোটেল রেডিসনে আন্তর্জাতিক নদী সম্মেলনে এই সহযোগিতা চান তিনি। এ সম্মেলন উদ্বোধন করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

শিলং ভিত্তিক থিংক ট্যাংক এশিয়ান কনফ্লুয়েন্স আয়োজিত দু’দিনের নদী সম্মেলনে যৌথভাবে উদ্বোধনের পর এ অঞ্চলের মৃত নদীগুলোর জন্য ১ মিনিট নীরবতা পালন করা হয়। 

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রেল-নদী ও সড়কের মাধ্যমে ভারতসহ আশপাশের দেশগুলোর সাথে সংযুক্ত হয়ে এই অঞ্চলের যোগাযোগের কেন্দ্রস্থল হবে বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন বিষয় নিয়ে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, জেসিসির আগে সবগুলো বৈঠক শেষ না হওয়ায় এবারের সময়সূচি পেছানো হয়েছে। আগামী ১৮ ও ১৯শে জুন দিল্লিতে এ বৈঠক হবার সম্ভাবনা রয়েছে। 

মোমেন জানান, সাইডলাইন বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে আলোচনায় রাশিয়ার ইউক্রেন অভিযানের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়াসহ বিভিন্ন ইস্যু ভারত কিভাবে সামাল দিচ্ছে তা জানতে চেয়েছে বাংলাদেশ। কথা হয়েছে বাংলাদেশে গম রপ্তানি নিয়েও। 

এছাড়া ভারতে গ্রেপ্তার হওয়া অর্থপাচার মামলার আসামী পিকে হালদারকে ফেরানো আইনি ইস্যু বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

  • সর্বশেষ