শিরোনাম
◈ আজ বন্ধ থাকবে ঢাকার মার্কিন দূতাবাস ◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য

প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৬ রাত
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের পুষ্টি চাহিদা পূরণে সচেষ্ট রয়েছেন: স্পিকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের পুষ্টি চাহিদা পূরণে সচেষ্ট রয়েছেন: স্পিকার

মনিরুল ইসলাম:  জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে অসংখ্য নারী কাজ করছেন, যাদের সুস্বাস্থ্য নিশ্চিত হলে প্রতিষ্ঠানের উৎপাদন বাড়বে এবং এতে দেশের অর্থনৈতিক উন্নয়নও সাধিত হবে। তিনি বলেন, কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে 'নাও' প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।   

সোমবার রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে  বিকেএমইএ এবং নিউট্রিশন ইন্টারন্যাশনাল আয়োজিত 'নিউট্রিশন অফ ওয়ার্কিং উইমেন (নাও): ইম্প্রুভিং দ্য হেলথ অ্যান্ড নিউট্রিশন অফ রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার ইন বাংলাদেশ' শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন। 

বিকেএমইএ'র নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিকেএমইএ'র ভাইস প্রেসিডেন্ট ফজলে শামীম এহসান স্বাগত বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেসের লাইন ডিরেক্টর ড. মো: আব্দুল মান্নান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. বার্ন্ড স্পানিয়ের এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও সিইও জোয়েল স্পাইসার  বক্তব্য রাখেন।  

স্পিকার  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে সচেতনভাবে সচেষ্ট রয়েছেন। তাই শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করে নারীর ক্ষমতায়নের মাধ্যমে নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি দরিদ্র নারীদের বিভিন্ন ভাতার আওতায় নিয়ে এসেছেন তিনি।

তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠানে কর্মরত নারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। তাদের রক্ত স্বল্পতা ও আয়রন ঘাটতি দূরীকরণ, প্রজনন স্বাস্থ্য ও পরিচ্ছনতা নিশ্চিতকরণসহ নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি নিরসনে এ সকল প্রতিষ্ঠানকে উদ্যোগী হতে হবে। 

তিনি আরও  বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে কর্মজীবী নারীদের পুষ্টি চাহিদা পূরণে জন্য 'নাও' প্রকল্পটির ১ম পর্যায় চলছে এবং সরকারও এই প্রকল্পে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। স্বাস্থ্য এবং মানব উন্নয়নের বিভিন্ন সূচকে প্রকল্পটি তাদের কর্মকান্ড অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।  

এসময় বিকেএমইএ, ন্যাশনাল নিউট্রিশন সার্ভিসেস এবং নিউট্রিশন ইন্টারন্যাশনালের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়। 

এ সেমিনারে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালনা পরিষদ নেতারা উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়