শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৮:২৯ রাত
আপডেট : ৩১ জানুয়ারী, ২০২৩, ১১:৩৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আসছেন বিনয়, যাচ্ছেন মোমেন

কূটনৈতিক প্রতিবেদক: জি-২০ শীর্ষ সম্মেলন আগামী ৯-১০ সেপ্টেম্বর এবার ভারতে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন প্রস্তুতি এবং দ্বিপক্ষীয় অন্যান্য ইস্যুতে আলোচনা করতে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা। ১৪ ফেব্রুয়ারির প্রথম বারের মতো একক সফরে আসছেন তিনি। আগামী ১ থেকে ২ মার্চ জি-২০ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন। এতে অংশ নিতে এবং দ্বিপক্ষীয় অন্যান্য ইস্যুতে দেশটিতে সফর করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সোমবার (৩০ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও কূটনৈতিক সূত্র এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, জি-২০ জোটের বর্তমান চেয়ার ভারত। দেশটিসাউথ-সাউথের মতামত নেওয়ার জন্য জি-২০ এর সদস্য নয় এমন ৯টি দেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। এরমধ্যে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে। আমাদের জন্য এটি একটি বড় সম্মান।

তিনি বলেন, জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আমরা আমাদের ইস্যুগুলো তুলে ধরতে পারবো। আমরা সেগুলো নিয়ে কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বরে ভারতে যাবেন, ওদের পররাষ্ট্র সচিব আসবেন এবং আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবো

কূটনৈতিক সূত্র বলছে, ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা আগামী ১৪ ফেব্রুয়ারি ঢাকায় আসবেন। সফরকালে তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সৌজন্য সাক্ষাত ও  অলাপ হতে পারে বিনয় মোহন কোয়াত্রার।

টিআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়