শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৫:৫৭ বিকাল
আপডেট : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০২:৩৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেভাবে স্মার্ট এনআইডি’র জন্য ঘরে বসেই আবেদন করবেন

স্মার্টকার্ড

সঞ্চয় বিশ্বাস: আমাদের দৈনন্দিন জীবনযাপনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যকলাপে প্রয়োজনীয় একটি নথি জাতীয় পরিচয়পত্র। ২০০৮ সালের ২২ জুলাই থেকে বাংলাদেশে প্রতিটি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করা হচ্ছে। ২০১৬ সালের ২ অক্টোবর থেকে চালু হয় ইলেকট্রনিক চিপযুক্ত স্মার্ট আইডি কার্ড। 

আর এই এনআইডি কার্ড করার জন্য আমাদের অনেক সমস্যা পোহাতে হয়। আর এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য বর্তমানে অনলাইনে আবেদন করা যাচ্ছে। যা সাধারন মানুষদের জন্য অনেক সুখের খবর।  

বাংলাদেশের জন্ম ও নাগরিক নিবন্ধন থাকলে যে কেউ বাংলাদেশ সরকারের জাতীয় পরিচয়পত্রের জন্য এই ওয়েবসাইটের মাধ্যমে এনআইডি কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের পূর্বে স্মার্ট এনআইডি কার্ড নথিভুক্ত করতে হলে আবেদনপত্রের সঙ্গে নিম্নলিখিত সহায়ক নথিগুলো সরবরাহ করতে হবে- মাধ্যমিক পরীক্ষা বা সমমানের সনদপত্র, অনলাইন করা জন্ম নিবন্ধন সনদপত্র,  বাবা, মা, স্বামী/স্ত্রীর এনআইডির সত্যায়িত অনুলিপি, ঠিকানার প্রমাণস্বরূপ ইউটিলিটির(বিদ্যুৎ/গ্যাস/পানি) বিলের অনুলিপি কিংবা বাড়ি ভাড়ার রশিদ অথবা হোল্ডিং ট্যাক্স রসিদ এই গুলো নিজের সংরক্ষনে রাখতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়