শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৩৭ দুপুর
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হলে উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে: কৃষিমন্ত্রী

ড. আব্দুর রাজ্জাক

আনিস তপন: ড. আব্দুর রাজ্জাক  আরো বলেছেন, ইউ কান্ট অ্যাফোর্ড ওয়ার (যুদ্ধের বোঝা সামলাতে পারবেন না)। যুদ্ধের মাধ্যমে উন্নয়ন ধ্বংস করতে পারি না। সীমান্তে মিয়ানমারের সামরিক তৎপরতা মোকাবিলার যথেষ্ট সক্ষমতা বাংলাদেশ সেনাবাহিনীর রয়েছে জানিয়ে তিনি বলেন, মিয়ানমারের সঙ্গে যুদ্ধ হলে উন্নয়ন ক্ষতিগ্রস্ত হবে। দেশটির সঙ্গে যুদ্ধ করে উন্নয়ন ধ্বংস করা উচিত হবে না। সচিবালয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মিয়ানমারের সঙ্গে বৈরী সম্পর্ক নিয়ে আওয়ামী লীগ সরকার কোনো উদ্বেগের মধ্যে রয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী ও আর্মড ফোর্সের যথেষ্ট সক্ষমতা রয়েছে। মিয়ানমারের মতো দেশকে আমরা অবশ্যই মোকাবিলা করতে পারবো। আর জাতি ঐক্যবদ্ধভাবে কাজ করবে। যে কোনো দেশ রক্ষার্থে জাতিরও বিরাট ভূমিকা রয়েছে, আমার মনে হয় পুরো জাতি ঐক্যবদ্ধভাবে সরকারকে সহযোগিতা করবে।

তিনি বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করেছি। কিন্তু পশ্চিমা বিশ্ব, যারা মানবতার কথা বলে, তারা কাউকে জায়গা দিচ্ছে না। গরিব দেশ বাংলাদেশ ১০-১৫ লাখ রোহিঙ্গার জায়গা, খাবার দিচ্ছে। এখন আমাদের ঝুঁকি হলো নিরাপত্তার। তারপরও আমরা চাই না যুদ্ধ হোক। আমরা আমাদের উন্নয়নটাকে সামনে নিয়ে যেতে চাই। উন্নয়নের যে ধারা বইছে সেটা যুদ্ধ দিয়ে দেশটাকে পিছিয়ে দিতে চাই না।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের ওইরকম বৈদেশিক মুদ্রার রিজার্ভ নেই। যা দিয়ে যে কোনো একটা ঝুঁকি নিতে পারি। এক্ষেত্রে যুদ্ধ হবে না। সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের সরকারের। তারাও বারবার আশ্বস্ত করেছে এগুলো অভ্যন্তরীণ বিষয়। মোকাবিলা করতে গিয়ে কিছু ইনসিডেন্ট হচ্ছে। ইনশাআল্লাহ যুদ্ধ হবে না। আর মিয়ানমারও সে অবস্থায় নেই। সম্পাদনা: খালিদ আহমেদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়