শিরোনাম
◈ গাজায় যুদ্ধবিরতি হলেও হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা বন্ধ হবে না:ইসরায়েল ◈ চার মাসের মধ্যেই প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ ◈ পিলখানা হত্যাকাণ্ডের দিবসটির গুরুত্ব বাড়াতে সরকার কার্যকর উদ্যোগ নেবেন, আশা জি এম কাদেরের ◈ সরকার সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী ◈ ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন পেছাল ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে ইসরায়েল: লুলা দা সিলভা ◈ গ্রামীণ টেলিকমসহ তার প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ কাউকে দেয়া যায় না: ড. ইউনূস   ◈ মুখ খুলে মানুষ গণতন্ত্রের কথা বলতে পারছে না: ড. ইউনূস  ◈ স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ১১:৪৯ দুপুর
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ১১:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউইয়র্কে বাংলাদেশ স্ট্রিটের নাম ফলক উন্মোচনে আমন্ত্রণ পাননি রাষ্ট্রদূতরা, প্রবাসীদের ক্ষোভ

নিউইয়র্কে বাংলাদেশ

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ‘বাংলাদেশ স্ট্রিট’- নামকরণ করা ওই রাস্তাটির র নামফলক উম্মোচন করা হয় রোববার (২৬ মার্চ)। প্রায় দুইমাস ধরে ঢাক-ঢোল পিটিয়ে নামফলক উম্মোচনের দিনক্ষণ ঘোষণা দেওয়া হলেও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণই দেওয়া হয়নি। এ নিয়ে বাংলাদেশি কমিউনিটিতে চলছে নানা গুঞ্জন। কেন তাদের বঞ্চিত করা হয়েছে তাও স্পষ্ট নয়। এর জন্য কারা দায়ী- বাংলাদেশি নেতৃবৃন্দ নাকি, নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ, এ নিয়ে কমিউনিটিতে চলছে মুখরোচক আলোচনা। 

জ্যাকসন হাইটসের রাস্তা ‘বাংলাদেশ স্ট্রিট’ নামে নামকরণ প্রস্তাবের দাবিদার জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ)এর অর্মুর্তদের সাথে যোগাযোগ করা হলে তারা জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোর দায়িত্ব সিটি কর্তৃপক্ষের। এখানে আমাদের কিছুই করণীয় ছিল অনুষ্ঠান আয়োজনের সম্পুর্ণ বন্দোবস্ত করেছেন সংস্লিষ্ট কাউন্সিলম্যানরা। এটা তাদের দায়িত্ব কাকে আমন্ত্রণ জানাবেন। তবে বাংলাদেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো উচিত ছিল বলে তারা মনে করছেন।

ওয়াশিটন ডিসি'র বাংলাদেশ রাষ্ট্রদূতের একটি সূত্র জানিয়েছেন তারা নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষের কোন আমন্ত্রণ পাননি এমনকি কোন বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দরা বিষয়টি  জানাননি।

নিউ ইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিতের সাথে এ ব্যাপারে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি। তবে তার দপ্তরের জনৈক কর্মকর্তার সাথে কথা হলে তিনি এ ব্যাপারে কিছুই জানেন না। পরে প্রেস সেক্রেটারি নাসিরকে ফোন করা হলে তাকে পাওয়া যায়নি।
নিউ ইয়র্কের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনিও নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ কিংবা বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দের পক্ষ কোন আমন্ত্রণ পাননি। ফলে তিনি উক্ত অনুষ্ঠানে যাননি।    

গত রবিবার দুপুর ২টায় বাংলাদেশ স্ট্রিটের নামফলক উম্মোচন করেন জ্যাকসন হাইটস ও এলমহার্স্ট এলাকার নব নির্বাচিত সিটি কাউন্সিলম্যান উপমহাদেশীয় বংশোদ্ভুদ শেখর কৃষ্ণান। জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ)এর সাবেক ও বর্তমান কর্মকর্তারাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা এ সময় উপস্থিত ছিলেন। যথাযথ আমন্ত্রণ না পাওয়ায় নিউ ইয়র্কের বাংলাদেশ দূতাবাসের কোন সরকারি কর্মকর্তাগণ সেখানে উপস্থিত ছিলেন না।

জ্যাকসন হাইটসের একটি রাস্তা ‘বাংলাদেশ স্ট্রিট’ নামে নামকরণের জন্য প্রায় এক বছর ধরে জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ) সাবেক ও বর্তমান কর্মকর্তারা নানাভাবে নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষের সাথে যোগাযোগসহ সামাজিক তৎপরতা চালিয়ে আসছেন কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে তাদের কাউকেই কোন রকম বক্তব্য দিতে না দেওয়ায় প্রবাসীদের মাঝে নানা ক্ষোভের সৃষ্টি হয়েছে। শুধু তাই নয় সেখানে উপস্থিত সামাজিক ও সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত থাকলেও তাদেরকেও দু'টি কথা বলার সুযোগ দেননি আয়োজকবৃন্দ। এ ঘটনায় নিউ ইয়র্ক প্রবাসীরা হতবাক হয়েছেন। এমনকি জ্যাকসন হাইটসে বসবাস করেন না শ্রমিক সংগঠনের সাথে জড়িত এমন একজন ব্যক্তিকে দিয়ে অনুষ্ঠান সঞ্চালনা করা হয়। যা উপস্থিত প্রবাসীদের মাঝে নানা ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ স্ট্রিটের নামফলক উম্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউ ইয়র্কের কংগ্রেসওমেন গ্রেস মেং, অ্যাসেম্বলিওম্যান ক্যাটালিনা ক্রুজ, স্টিভেন রাঘাব, কাউন্সিল মেম্বার জেসিকা গঞ্জালেজ-রোজাস, অ্যাসেম্বলিম্যান স্টিভেন রাগা, কাউন্সিল মেম্বার লিন্ডা লি, জেবিবিএ'র বর্তমান সভাপতি হারুন ভুঁইয়া ও সাধারন সম্পাদক ফাহাদ সোলায়মান, অপর জেবিবিএ'র সভাপতি গিয়াস আহমেদ, সাধারন সম্পাদক তারেক হাসান খানসহ শত শত বাংলাদেশি উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিনিধি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়