শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৭ জানুয়ারী, ২০২৩, ০৪:৪৭ দুপুর
আপডেট : ২৭ জানুয়ারী, ২০২৩, ০৪:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোমানিয়া ফেরত চার বাংলাদেশির শেনজেন প্রবেশে নিষেধাজ্ঞা

কূটনৈতিক প্রতিবেদক: রোমানিয়ায় অবৈধভাবে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টায় চার বাংলাদেশি ও দুইজন ভারতীয় নাগরিককে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে দেশটি। একইসঙ্গে তাদেরকে আগামী পাঁচ বছরের জন্য রোমানিয়া ও শেনজেন জোনে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) ২০ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে ইনফোমাইগ্রেন্টস এর প্রতিবেদনে এমনটাই জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির আরাদ অঞ্চলের অভিবাসন কর্মকর্তারা ১৯ জানুয়ারি চার বাংলাদেশি ও দুই ভারতীয় নাগরিককে ফেরত পাঠিয়েছেন। তাদের সবাইকে অবৈধ উপায়ে শেনজেন সীমান্তে প্রবেশের চেষ্টার সময় আটক করা হয়েছিল। পরে তারা জিজ্ঞাসাবাদে এটি স্বীকার করেন।

ফেরত পাঠানো ব্যক্তিরা সবাই ২৬ থেকে ৪০ বছর বয়সী পুরুষ। ফেরত পাঠানোর আগ পর্যন্ত তারা পুলিশি হেফাজতে ছিলেন। সব আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে রোমানিয়ার ক্লুজ শহরে অবস্থিত সোমেসেনি বিমানবন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে বিমানযোগে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশনের বিবৃতিতে অপর এক বিবৃতিতে বলা হয়, জানুয়ারি মাসের শুরু থেকে এ পর্যন্ত ১৫৩টি আশ্রয়ের আবেদনও নথিভুক্ত করা হয়েছে। যার বেশিরভাগই আবেদন করেছেন বাংলাদেশের নাগরিকরা। ৭৪টি আবেদন নিয়ে শীর্ষে বাংলাদেশিরা। ১৫টি আশ্রয় আবেদন করেছেন নেপালের নাগরিকেরা এবং ১২টি আবেদন করেছেন পাকিস্তানিরা। 

দেশটি ২০২২ সালের ধারাবাহিকতায় নতুন বছরের শুরু থেকেই হাঙ্গেরি সীমান্তে অবৈধ অভিবাসন বিরোধী অভিযান জোরদার করা হয়েছে।

টিআই/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়