শিরোনাম
◈ বাংলাদেশ আইএমও’র মাধ্যমে বঙ্গবন্ধু মেরিন স্কলারশিপ চালু করতে চায়: প্রধানমন্ত্রী ◈ ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন মারা গেছেন ◈ ঈদে সাধারণ মানুষের কাছে অতিরিক্ত ভাড়া  না নেওয়ার নির্দেশ ওবায়দুল কাদেরের  ◈ জামানত হারালেন ওবায়দুল কাদেরের ছোট ভাই ◈ দেশ এখন দুর্বৃত্ত ও মাফিয়াদের দখলে: মির্জা ফখরুল ◈ জনগণ ও দেশের উন্নয়নে আওয়ামী লীগ আন্তরিকভাবে নিবেদিত: প্রধানমন্ত্রী ◈ রোহিঙ্গাদের অনিরাপদ স্থানে পাঠানোর বিরুদ্ধে জাতিসংঘের দৃঢ় অবস্থান ◈ কানাডায় বাংলাদেশের নতুন হাইকমিশনার নাহিদা সোবহান ◈ এসএসসিতে দুই বিষয়ে ফেল করলেও ভর্তি হওয়া যাবে কলেজে ◈ এমপি আনার হত্যাকাণ্ড: মাথাসহ খণ্ডিত অংশ উদ্ধারে অভিযান চলছে  

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:১৮ দুপুর
আপডেট : ১৭ মার্চ, ২০২৪, ০৮:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিকটে থাকা যে প্রাণীর কারণে মানুষের মৃত্যুর আশঙ্কা বেশি (ভিডিও)

সাজিয়া আক্তার: মানুষ সবচেয়ে বেশি মারাত্মক প্রাণী হিসেবে সিংহ, সাপ বা কুমিরের মতো বৃহৎ প্রাণীকে দেখলেও এদের অধিকাংশই মানুষের আশঙ্কার চেয়ে অনেক কম প্রাণঘাতী হয়ে থাকে। পৃথিবীতে আনুমানিক ১.২ মিলিয়ন প্রজাতির প্রাণীর বসবাস। তবে আশ্চর্যজনকভাবে, পৃথিবীর সবচেয়ে মারাত্মক প্রাণীগুলোর অধিকাংশই খুব ছোট আকারের হয়ে থাকে। ক্ষুরধার দাঁতের পরিবর্তে জীবাণু, বিষ এবং অন্যান্য উপায়ে এদের হাতে মানুষের মৃত্যুর আশঙ্কা অনেক বেশি।

অবাক মনে হলেও এটা সত্যি, যে প্রাণীটি প্রতি বছর সবচেয়ে বেশি মানুষকে হত্যা করে তা হলো মশা। প্রতিবছর গড়ে ৭ লাখ ২৫ হাজার মানুষকে হত্যা করে এই প্রাণী। আর মানুষের জন্যে দ্বিতীয় বিপজ্জনক প্রাণী হচ্ছে মানুষ নিজেই। 

আমাদের চারপাশে থাকা এই মশা নানা ধরনের রোগ ছড়ায় এটা আমরা প্রায় সবাই জানি। তবে আমরা যেটা কল্পনাও করতে পারি না, কোনো প্রাণী যদি আমাদের জন্য সবচেয়ে ক্ষতিকর হয়, সেটি মশা। খুদে এই উড়ুক্কু প্রাণী বছরজুড়ে সাড়ে সাত লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী। আর এই মৃত্যুগুলোর বড় একটি অংশ আসে ম্যালেরিয়ার কারণে। এটির প্রভাব সবচেয়ে বেশি আফ্রিকায়। পৃথিবীর মোট ম্যালেরিয়া সংক্রমণের ৯৫ শতাংশ ও মৃত্যুর ৯৬ শতাংশ আফ্রিকায়। আরও যেসব বড় রোগের বাহক ছোট্ট এই প্রাণী, এর মধ্যে আছে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ইয়েলো ফিভার, জিকা, ওয়েস্ট নাইল ভাইরাস ইত্যাদি। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বড় বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু। এ বছর ইতিমধ্যে এডিস মশার কারণে সৃষ্টি হওয়া ডেঙ্গু জ্বরে বাংলাদেশে মারা যাওয়া মানুষের সংখ্যা ১০০-তে পৌঁছেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়