শিরোনাম

প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:২৫ দুপুর
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুস্থ থাকতে যেভাবে খাবেন শাঁকালু (ভিডিও)

হ্যাপী আক্তার: [২] শীতের বাজার সবসময় বাহারি শাক-সবজি আর ফলে সুসজ্জিত হয়ে থাকে। যেদিকেই তাকানো যায় সেদিকেই রঙিন। গাজর, বিট, বিনস, ব্রকোলি, টমেটো, ক্যাপসিকাম, শিম এসব যেমন একদিকে থাকে তেমনই অন্যদিকে থাকে কমলা, লেবু, আপেল, পেয়ারা, আঙুর, ডালিম-সহ একাধিক ফল। শীত মানেই ফল আর ফুলের মেলা। কমলা ছাড়াও শীতকালে আরও যে সব ফল বাজার মাতিয়ে রাখে তা হলো শাঁকালু ও সবেদা। দেশি এই ফল খেতে যেমন ভালো তেমনই পুষ্টিগুণও অনেক। সূত্র: টিভি৯

[৩] মাটির নীচে হওয়া সাদা এই ফলটি খেতে ভালবাসেন অনেকেই। অনেকের আবার মনে ভয় থাকে বেশি খেলে সুগার বাড়বে না তো! এমনিতেই আলু নিয়ে নানা চোরা সন্দেহ রয়েছে মনে। তাই যখন শাঁকালু তখন সন্দেহ যে আরও বেশি জটিল হবে এ বিষয়ে কোনও দ্বিধা নেই। সব মৌসুমেই ফলই খাওয়া উচিত। 

[৪] জেনে নিন সবেদা-শাঁকালুর উপকারিতা-

শাঁকালুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ অদ্রবণীয় ফাইবার। যা হজমে সাহায্য করে। সেই সঙ্গে গ্যাস, অম্বলও হয় না। যাদের আইবিএস বা পেটের অন্যান্য কোনও সমস্যা রয়েছে তার জন্যেও খুব উপকারী হলো শাঁকালু। শাঁকালুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে সেই সঙ্গে হজম করতেও সাহায্য করে। যে কারণে শীতের দিনে যদি শুধুমাত্র ফল ডায়েট করেন তাহলে শাঁখালু অবশ্যই খাবেন নিয়ম করে। এতে তাড়াতাড়ি ফ্যাট কমবে। অল্পেই পেট ভরে যাবে।

এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়