শিরোনাম

প্রকাশিত : ২৩ মে, ২০২৪, ০৯:৫২ সকাল
আপডেট : ২৩ মে, ২০২৪, ১২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সকালে খালি পেটে কফি পানে হবে যেসব জটিলতা 

হ্যাপী আক্তার: কফি লাভাররা খালি পেটে কফি পানের অভ্যাস নিয়ে নিজেদের মতো করে ব্যাখ্যা দিতে পটু। তবে বিশেষজ্ঞরা খালি পেটে পানের বিষয়টি ভালোভাবে দেখেন না। এই অভ্যাস শরীরের জন্য খুবই ক্ষতিকর। এতে শারীরিক অনেক জটিলতা দেখা দেয়। মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইট হেলথলাইনে সকালে কফি পানের জটিলতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদটিতে বিশেষজ্ঞরা সকালে কফি পানের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরেছেন। সূত্র: চ্যানেল২৪

পুষ্টির ঘাটতি: সকালেই খালি পেটে কফি খেলে ক্ষুধা চলে যায়। এ কারণে সকালের খাবার খেতে খেতে ইচ্ছে করবে না। তাই শরীরও সঠিক পুষ্টি পাবে না। ফলে শরীর ক্রমশ খারাপ হতে থাকবে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। 

শর্করার মাত্রা বৃদ্ধি: কফিতে ক্যাফেইন থাকে। ক্যাফেইন কর্টিসল ও অ্যাড্রেনালিন হরমোন তৈরি হতে বাধা দেয়। যা আপনার রক্তের শর্করার মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। 

অ্যাসিড উৎপন্ন হয়: সকালবেলা খালি পেটে কফি খেলে শরীরে অ্যাসিড উৎপন্ন হবে। সেই সঙ্গে হজমের সমস্যা হবে। কোনও খাবার আপনি সারাদিনে হজম করে উঠতে পারবেন না। শুধু তাই নয়, খালি পেটে কফি খেলে পেট জ্বালা, পেট ব্যথাও হতে পারে। অনেকের বমিও হতে পারে। 

অন্ত্রের সমস্যা: কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। এ কারণে খালি পেটে কফি খেলে অন্ত্র খুব তাড়াতাড়ি নষ্ট হবে। রোগ প্রতিরোধের ক্ষমতা কমতে থাকবে। 

পাকস্থলীর সমস্যা: খালি পেটে কফি খেলে অ্যাসিড রিফ্লেক্স হয়। এর ফলে পাকস্থলী ও খাদ্যনালির সমস্যা বাড়ে। 

স্নায়ু উত্তেজক: স্নায়ু উত্তেজক হিসেবে, অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে ক্যাফেইনের কিছু ক্ষতিকর প্রভাবও দেখা যায়। সূত্র: বিবিসি বাংলা

গর্ভপাত হতে পারে: গর্ভবতী অবস্থায় ক্যাফেইন গ্রহণ কমিয়ে আনা ভাল। শিশু জন্মের সময় কম ওজন নিয়ে জন্ম নেয়ার সাথে ক্যাফেইন গ্রহণের উচ্চমাত্রার সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। অতিরিক্ত মাত্রায় ক্যাফেইনের কারণে গর্ভপাত হতে পারে বলেও ধারণা করা হয়। বৃটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে একজন গর্ভবতী নারীর দিনে ২০০ মিলিগ্রামের বেশি কফি (এক মগ পরিমাণ ফিল্টার কফি বা দুই মগ ইনস্ট্যান্ট কফি) পান করা উচিত নয়।

এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়