শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ০১:৪১ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২৪, ০১:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘ব্লু সল্ট’ কেনো এত দামি!

শাহীন খন্দকার: [১] লবণ নিয়ে রয়েছে নানা গল্প। লবণ ছাড়া রান্না ভাবাই যায় না। সাধারণত আমরা সাদা রঙের লবণ দেখে ও খেতে অভ্যস্ত। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়।

[২.১] আমাদের জীবনের সঙ্গে লবণ ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে। আমাদের শরীরের জন্যও খুবই উপকারী লবণ, তবে অতিরিক্ত নয়। লবণ ছাড়া খাবার প্রায় স্বাদহীন। সাধারণত আমরা সাদা রঙের লবণ দেখে থাকি এবং খেতেও অভ্যস্ত।

[৩] সাদা লবণই বাড়িতে আনা হয়। আয়োডাইজড লবণ বেশিরভাগ রান্নায় ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও লবণ আছে। তবে আপনি কখনও কি নীল লবণ দিয়ে খাবার খেয়েছেন? অনেক বাড়িতে লবণ এবং বিট লবণ খাওয়া হয়।

[৪] এসব গোলাপি লবণ হিসাবেও পরিচিত। কিন্তু যেটা খুব কম মানুষই জানেন, সেটা হলো নীল লবণ। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়। নীল রঙের লবণ খেলে শরীরে কেমন প্রভাব পড়বে জেনে নেওয়া যাক ভারতীয় গণমাধ্যম জি ২৪ ঘন্টা সুত্রে।

[৫] জি ২৪ ঘণ্টা  সূত্রে প্রকাশ নীল রঙের লবণের কদরও সীমাহীন। নামকরা রাঁধুনিদের কাছে নীল লবণ মানে শুধুই লবণ নয়, একটা আভিজাত্য। এবং সমাজের এক শ্রেণীর মানুষের কাছেও তাই। কিন্তু জানেন কি এই লবণ কোথায় পাওয়া যায় এবং এই লবণের বিশেষত্ব?

[৬] নীল লবণ ভারতে পাওয়া যায় না। তবে এশিয়ার-ই আরেকটি দেশে পাওয়া যায়, এটি হলো ইরান। এই দেশে এই বিশেষ লবণ পাওয়া যায়। নীল লবণের পোশাকি নাম পারসিয়ান সল্ট। প্রায় ২ হাজার বছর আগে ইরানে এই লবণ আবিষ্কার হয়। তার ব্যবহারও শুরু হয়। তারপর থেকে এই লবণ খনি থেকে তোলা হচ্ছে।

[৭] এই নীল লবণ খনিতে জমাট বাঁধা অবস্থায় তুলে এনে রোদে শুকিয়ে নিয়ে তার পরে এই নীল লবণ তৈরি হয়। এই লবণ নীল রঙের দেখতে হয়, তার কারণ এতে থাকে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ।

[৮] এই লবণে ভরা থাকে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং পটাশিয়াম। এ লবণ দেখতেও খুব সুন্দর বলে মনে করেন অনেকে। ফলে তা খাবার টেবিলে অন্য একটা মাত্রা যোগ করতে পারে। সেই সঙ্গে এর খাদ্যগুণও অনেক।

[৯] এই লবণ খেতে অবশ্য সাধারণ লবণের মত নয়, একটু অন্যরকম। খেলে খনিজের স্বাদ স্পষ্ট টের পাওয়া যায়। তবে খেতে ভালো বলেই মত সকলের। জিভে গেলে একটা তাজা অনুভূতি দেয় এই লবণ। তথ্য সুত্র জি ২৪ ঘন্টা। সম্পাদনা: রাশিদ 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়