শিরোনাম
◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ শিগগিরই আমাদের আন্দোলন আরও বেগবান হবে: মির্জা ফখরুল ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি ◈ বাবার হত্যার সঠিক বিচার চেয়েছেন নিহত আজিম আনারের কন্যা 

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ০১:৪১ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২৪, ০১:৪১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘ব্লু সল্ট’ কেনো এত দামি!

শাহীন খন্দকার: [১] লবণ নিয়ে রয়েছে নানা গল্প। লবণ ছাড়া রান্না ভাবাই যায় না। সাধারণত আমরা সাদা রঙের লবণ দেখে ও খেতে অভ্যস্ত। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়।

[২.১] আমাদের জীবনের সঙ্গে লবণ ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে। আমাদের শরীরের জন্যও খুবই উপকারী লবণ, তবে অতিরিক্ত নয়। লবণ ছাড়া খাবার প্রায় স্বাদহীন। সাধারণত আমরা সাদা রঙের লবণ দেখে থাকি এবং খেতেও অভ্যস্ত।

[৩] সাদা লবণই বাড়িতে আনা হয়। আয়োডাইজড লবণ বেশিরভাগ রান্নায় ব্যবহৃত হয়। কিন্তু এর বাইরেও লবণ আছে। তবে আপনি কখনও কি নীল লবণ দিয়ে খাবার খেয়েছেন? অনেক বাড়িতে লবণ এবং বিট লবণ খাওয়া হয়।

[৪] এসব গোলাপি লবণ হিসাবেও পরিচিত। কিন্তু যেটা খুব কম মানুষই জানেন, সেটা হলো নীল লবণ। অনেকে হয়তো অবাকও হতে পারেন এটা শুনে যে লবণ নীল রঙেরও হয়। নীল রঙের লবণ খেলে শরীরে কেমন প্রভাব পড়বে জেনে নেওয়া যাক ভারতীয় গণমাধ্যম জি ২৪ ঘন্টা সুত্রে।

[৫] জি ২৪ ঘণ্টা  সূত্রে প্রকাশ নীল রঙের লবণের কদরও সীমাহীন। নামকরা রাঁধুনিদের কাছে নীল লবণ মানে শুধুই লবণ নয়, একটা আভিজাত্য। এবং সমাজের এক শ্রেণীর মানুষের কাছেও তাই। কিন্তু জানেন কি এই লবণ কোথায় পাওয়া যায় এবং এই লবণের বিশেষত্ব?

[৬] নীল লবণ ভারতে পাওয়া যায় না। তবে এশিয়ার-ই আরেকটি দেশে পাওয়া যায়, এটি হলো ইরান। এই দেশে এই বিশেষ লবণ পাওয়া যায়। নীল লবণের পোশাকি নাম পারসিয়ান সল্ট। প্রায় ২ হাজার বছর আগে ইরানে এই লবণ আবিষ্কার হয়। তার ব্যবহারও শুরু হয়। তারপর থেকে এই লবণ খনি থেকে তোলা হচ্ছে।

[৭] এই নীল লবণ খনিতে জমাট বাঁধা অবস্থায় তুলে এনে রোদে শুকিয়ে নিয়ে তার পরে এই নীল লবণ তৈরি হয়। এই লবণ নীল রঙের দেখতে হয়, তার কারণ এতে থাকে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ।

[৮] এই লবণে ভরা থাকে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং পটাশিয়াম। এ লবণ দেখতেও খুব সুন্দর বলে মনে করেন অনেকে। ফলে তা খাবার টেবিলে অন্য একটা মাত্রা যোগ করতে পারে। সেই সঙ্গে এর খাদ্যগুণও অনেক।

[৯] এই লবণ খেতে অবশ্য সাধারণ লবণের মত নয়, একটু অন্যরকম। খেলে খনিজের স্বাদ স্পষ্ট টের পাওয়া যায়। তবে খেতে ভালো বলেই মত সকলের। জিভে গেলে একটা তাজা অনুভূতি দেয় এই লবণ। তথ্য সুত্র জি ২৪ ঘন্টা। সম্পাদনা: রাশিদ 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়