শিরোনাম
◈ সাম্প্রদায়িক সন্ত্রাসী অশুভ শক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের  ◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ ◈ মার্চ মাসে সারাদেশে ৬২৪ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৫০, আহত ৬৮৪ 

প্রকাশিত : ০২ মার্চ, ২০২৪, ০৩:৩২ দুপুর
আপডেট : ০২ মার্চ, ২০২৪, ০৩:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার কাছে বিশ্বের ‘সবচেয়ে বৈচিত্রময়’ পারমাণবিক অস্ত্র রয়েছে - মার্কিন জেনারেল

রাশিদুল ইসলাম: [২] রাশিয়া আমেরিকার সামরিক আধিপত্যের জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে, মার্কিন স্ট্র্যাটেজিক কমান্ডের প্রধান এয়ার ফোর্স জেনারেল অ্যান্থনি কটন বৃহস্পতিবার বলেন, মস্কোর ইতিমধ্যেই একটি পারমাণবিক অস্ত্রাগার রয়েছে যা ওয়াশিংটনের চেয়ে বেশি এবং সক্রিয়ভাবে এটিকে আধুনিকীকরণ করছে। মার্কিন জেনারেল এক বিবৃতিতে মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী কমিটিকে এসব কথা বলেন। আরটি

[৩] মার্কিন কৌশলগত কমান্ডের প্রধান বলেন, চীনের সাথে একত্রে, রাশিয়া ‘একাধিক ডোমেনে’ মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে দ্রুততার সাথে তার অবস্থান উন্নত করছে। মার্কিন এই জেনারেল সতর্ক করে বলেন, এই পরিবর্তনের গতি ক্রমবর্ধমান হচ্ছে এবং এখন ‘কয়েক বছর আগে দেখা’ এর চেয়ে তা এখন অনেক দ্রুত ঘটছে।

[৪] কটন বলেন, ‘রাশিয়া বর্তমানে যেকোনো দেশের সবচেয়ে বড় এবং সবচেয়ে বৈচিত্রময় পারমাণবিক অস্ত্রাগারের দখলে রয়েছে।’ বিশেষভাবে মস্কোর সারমত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একেবারে নতুন সাবমেরিন পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম।

[৫] সারমত রাশিয়ার সবচেয়ে সক্ষম পারমাণবিক অস্ত্রগুলির মধ্যে একটি, সারমতের আনুমানিক পরিসীমা ১১ হাজার মাইল (প্রায় ১৮ হাজার কিলোমিটার) যার ওজন প্রায় দশ টন। অন্যান্য সেরা অস্ত্রের মধ্যে রয়েছে বোরে-শ্রেণী এবং ইয়াসেন-এম শ্রেণীর সাবমেরিন।

[৬] মার্কিন জেনারেলের মতে, মস্কো ক্লাসিক পারমাণবিক অস্ত্রগুলো ছাড়াও তার পারমাণবিক বিকল্পগুলি সম্প্রসারণ ও আধুনিকীকরণ করছে। বিশেষ করে তিনি কিনঝাল এবং সিরকন হাইপারসনিক মিসাইলের প্রতি সিনেটরদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এ দুটিই পারমাণবিক পেলোড বহন করতে পারে।

[৭] কটন সতর্ক করে বলেন, মার্কিন কৌশলগত বাহিনী বর্তমানে কাজ করছে ‘আমেরিকা যা কিছুর মুখোমুখি হয়নি তার বিপরীতে চ্যালেঞ্জের মুখে,’। রাশিয়া এবং চীনের সম্মিলিত সম্ভাবনা, উত্তর কোরিয়া এবং ইরানের পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষার সাথে, জটিলতার নতুন স্তর যুক্ত করেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়