শিরোনাম
◈ কোটা আন্দোলন চলাকালে এক নেতা নুরকে চার লাখ টাকা দেন: ডিবিপ্রধান ◈ কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ কোটা আন্দোলনে ভর করে সহিংসতা ঘটিয়েছে বিএনপি-জামায়াত: পররাষ্ট্রমন্ত্রী ◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দেশের অর্থনীতিকে পুরোপুরি ধ্বংস করার লক্ষ্যে দেশব্যাপী ধ্বংসযজ্ঞ চালানো হয়: প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:৪৭ বিকাল
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:৪৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আফ্রিকার অর্ধেকেরও বেশি মানুষের ইন্টারনেট সংযোগ নেই

রাশিদুল ইসলাম: [২] অবকাঠামোর অভাবের কারণে আফ্রিকা মহাদেশ যোগাযোগের সর্বনিম্ন স্তরে রয়েছে। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের একটি প্রতিবেদনে দেখা গেছে আফ্রিকায় বসবাসকারী ৪০% এরও কম মানুষের ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে। আরটি

[৩] আইটিইউ-এর ফ্যাক্টস অ্যান্ড ফিগারস ২০২৩ সমীক্ষা অনুসারে, যখন বিশ্বব্যাপী সংযোগ বৃদ্ধি পাচ্ছে, প্রায় ৫.৪ বিলিয়ন মানুষ বা বিশ্বের জনসংখ্যার ৬৭% বর্তমানে অনলাইনে রয়েছে, আফ্রিকার জনসংখ্যার মাত্র ৩৭% ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাচ্ছে। 

[৪] বিষয়টি নিয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী ইন্টারনেট সংযোগে অবিচলিত কিন্তু অসম অগ্রগতি ডিজিটাল বিভাজনের বৈষম্যকে তুলে ধরে এবং নিম্ন আয়ের দেশগুলির মানুষকে পিছনে ফেলে দিচ্ছে। গবেষকরা দীর্ঘ বিদ্যুৎ বিভ্রাট এবং আফ্রিকায় ডিজিটাল অবকাঠামো কভারেজের অভাবকে দুর্বল সংযোগের প্রধান কারণ হিসেবে উল্লেখ করেছেন।

[৫] আইটিইউ সমীক্ষায় আরও প্রকাশ করা হয়েছে যে নিম্ন আয়ের দেশগুলিতে কেবল কম লোকেরই ইন্টারনেট অ্যাক্সেস নেই এমন নয় বরং যারা সংযুক্ত রয়েছে তারা কম ডেটা ব্যবহার করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়