শিরোনাম
◈ বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু, সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন শতাধিক নেতা  ◈ তুরস্কে কন্ট্রাক্ট ফার্মিংয়ে বাংলাদেশি কৃষিবিদ ও কৃষক নিয়োগের প্রস্তাব  ◈ ফুটপাত থে‌কে জ্বলন্ত চুলা ও সিলিন্ডার সরা‌লো পু‌লিশ, আটক ৮  ◈ প্রধানমন্ত্রীকে বড়পীর আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতের আমন্ত্রণ ◈ রাজধানীজুড়ে রেস্তোরাঁয় পুলিশি অভিযান, আটক ৩৫ ◈ প্রবাসী আয়ে চমক, ৮ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স ফেব্রুয়ারিতে ◈ রমজানে সৌদি আরবে মাইক ব্যবহার ও সম্প্রচার সীমিত করে ৯ দফা নির্দেশনা ◈ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ◈ বেইলি রোডে অগ্নিকাণ্ড হাইকোর্টে রিট দায়ের ◈ গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ বন্ধে ঐক্যবদ্ধ উদ্যোগের আহবান বাংলাদেশের

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২৩, ০৫:৪৮ বিকাল
আপডেট : ৩০ নভেম্বর, ২০২৩, ০৫:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ার জাতীয় ঋণ বেড়েছে

রাশিদুল ইসলাম: [২] রাশিয়ার রাষ্ট্রীয় ঋণ বছরের প্রথম নয় মাসে ১১.৬% বৃদ্ধি পেয়েছে। জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে দেশটির রাষ্ট্রীয় ঋণের পরিমাণ বেড়ে তা রাশিয়ার জিডিপির ১৭% এ পৌঁছেছে। আরটি

[৩] মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইতালিতে রাষ্ট্রীয় ঋণ দেশ দুটির জিডিপির ১০০% ছাড়িয়েছে, জাপানে এটি ২৬০% এ দাঁড়িয়েছে। বিষয়টি তুলনা করে তাই রুশ কর্মকর্তারা বলছেন রাশিয়ার ঋণ লক্ষণীয় বৃদ্ধির পরও, জাতীয় ঋণ জিডিপির ২০% এর নিচে রয়েছে, যা রাষ্ট্রীয় বকেয়ার সর্বনিম্ন স্তরের দেশগুলির মধ্যে রাশিয়াকে রেখেছে। 

[৪] অর্থনীতিবিদদের মতে, কম বাজেট ঘাটতির কারণে রাশিয়ার সরকারি ঋণের বৃদ্ধি মাঝারি রয়ে গেছে, কারণ ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমের অভূতপূর্ব নিষেধাজ্ঞার চাপ সত্ত্বেও দেশটি বড় প্রকল্প এবং শিল্পে বিনিয়োগ অব্যাহত রেখেছে।

[৫] বর্ধিত রাষ্ট্রীয় ঋণ রাশিয়াকে তার বাজেট ঘাটতি অর্ধেক করতে সাহায্য করেছে বলে রুশ অর্থ মন্ত্রণালয় জানিয়েছে।

[৬] রুশ অর্থমন্ত্রী আন্তন সিলুয়ানভ বলেন, রাশিয়ার বাজেটের ব্যবধান সংকুচিত হওয়ার পাশাপাশি জ্বালানি আয় এবং বৃহত্তর অর্থনীতি পুনরুদ্ধার হওয়ায় আগের সরকারের প্রত্যাশার তুলনায় উল্লেখযোগ্যভাবে কম হবে। রাশিয়ায় বাজেটের ব্যবধান এই বছর মোট জিডিপির ১% হবে, যা আগের অনুমানগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। এর পরিমাণ ২.৯ ট্রিলিয়ন রুবেল (৩২.৮ বিলিয়ন ডলার) বা জিডিপির ২% এ সীমাবদ্ধ রেখেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়