শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২০ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানালেন জাতিসংঘ মহাসচিব

অ্যান্তোনিও গুতেরেস

মিহিমা আফরোজ: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বুধবার সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন চলাকালে ইউক্রেনে রাশিয়ার এই অমানবিক আক্রমণের নিন্দা জানিয়েছেন। ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির দুই দিন আগে তিনি এ কথা বলেন। অ্যান্তোনিও গুতেরেস বলেন, রাশিয়ার এমন আগ্রাসন আমাদের সামষ্টিক বিবেকের প্রতি অবমাননা। এএফপি

তিনি রুশ হামলার এ বর্ষপূর্তিকে ইউক্রেনের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি ভয়ঙ্কর মাইলফল হিসেবে অভিহিত করেছেন। ইউক্রেনে যুদ্ধ চলতে থাকায় সাধারণ পরিষদ কিয়েভ এবং তাদের মিত্রদের সমর্থনে একটি ন্যায় ও স্থায়ী শান্তির আহ্বানের প্রস্তাব নিয়ে বিতর্ক শুরু করেছে। কয়েক ডজন দেশের পৃষ্ঠপোষকতায় এ প্রস্তাব উত্থাপন করা হয়। এতে জাতিসংঘ সনদের নীতির সাথে সামঞ্জস্য রেখে ইউক্রেনে যত দ্রুত সম্ভব বিস্তৃত, ন্যায্য এবং স্থায়ী শান্তিতে পৌঁছানোর প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে।

জাতিসংঘ ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি তাদের অঙ্গীকার পুনঃনিশ্চিত করে অবিলম্বে শত্রুতা বন্ধ করারও আহ্বান জানায়।

জাতিসংঘ রাশিয়াকে অবিলম্বে, সম্পূর্ণরূপে এবং নিঃশর্তভাবে ইউক্রেনের ভূখণ্ড থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে। সূচনা বক্তব্যে গুতেরেস রাশিয়ার আক্রমণের জন্য সারাবিশ্বে যে প্রভাব পড়েছে তা তুলে ধরেন। তিনি বলেন, এ হামলায় প্রায় ৮০ লাখ মানুষ শরণার্থী হয়েছে এবং বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সরবরাহ ক্ষতির মুখে পড়েছে।

তিনি আরও বলেন, আমি প্রথম দিন থেকে বলছি যে ইউক্রেনে রাশিয়ার হামলা আমাদের বহুমাত্রিক ব্যবস্থার মূল নীতি এবং মূল্যবোধকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

এমএ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়