শিরোনাম
◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি ◈ টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা ◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মুজিবনগর দিবস বাঙালির শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২০ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানালেন জাতিসংঘ মহাসচিব

অ্যান্তোনিও গুতেরেস

মিহিমা আফরোজ: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বুধবার সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন চলাকালে ইউক্রেনে রাশিয়ার এই অমানবিক আক্রমণের নিন্দা জানিয়েছেন। ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির দুই দিন আগে তিনি এ কথা বলেন। অ্যান্তোনিও গুতেরেস বলেন, রাশিয়ার এমন আগ্রাসন আমাদের সামষ্টিক বিবেকের প্রতি অবমাননা। এএফপি

তিনি রুশ হামলার এ বর্ষপূর্তিকে ইউক্রেনের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি ভয়ঙ্কর মাইলফল হিসেবে অভিহিত করেছেন। ইউক্রেনে যুদ্ধ চলতে থাকায় সাধারণ পরিষদ কিয়েভ এবং তাদের মিত্রদের সমর্থনে একটি ন্যায় ও স্থায়ী শান্তির আহ্বানের প্রস্তাব নিয়ে বিতর্ক শুরু করেছে। কয়েক ডজন দেশের পৃষ্ঠপোষকতায় এ প্রস্তাব উত্থাপন করা হয়। এতে জাতিসংঘ সনদের নীতির সাথে সামঞ্জস্য রেখে ইউক্রেনে যত দ্রুত সম্ভব বিস্তৃত, ন্যায্য এবং স্থায়ী শান্তিতে পৌঁছানোর প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে।

জাতিসংঘ ইউক্রেনের সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি তাদের অঙ্গীকার পুনঃনিশ্চিত করে অবিলম্বে শত্রুতা বন্ধ করারও আহ্বান জানায়।

জাতিসংঘ রাশিয়াকে অবিলম্বে, সম্পূর্ণরূপে এবং নিঃশর্তভাবে ইউক্রেনের ভূখণ্ড থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে। সূচনা বক্তব্যে গুতেরেস রাশিয়ার আক্রমণের জন্য সারাবিশ্বে যে প্রভাব পড়েছে তা তুলে ধরেন। তিনি বলেন, এ হামলায় প্রায় ৮০ লাখ মানুষ শরণার্থী হয়েছে এবং বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি সরবরাহ ক্ষতির মুখে পড়েছে।

তিনি আরও বলেন, আমি প্রথম দিন থেকে বলছি যে ইউক্রেনে রাশিয়ার হামলা আমাদের বহুমাত্রিক ব্যবস্থার মূল নীতি এবং মূল্যবোধকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

এমএ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়