শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:০৫ দুপুর
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে ৩ দিনে ২৭ জান্তা সেনা নিহত

মিয়ানমার

ইমরুল শাহেদ: মিয়ানমারজুড়ে পিপলস ডিফেন্স ফোর্স ও প্রতিরোধ যোদ্ধাদের হামলায় এসব ঘটনা ঘটেছে। এসময় পিডিএফ যোদ্ধার আপার মিয়ানমারের একটি শহর দখল করে নিয়েছে। হামলার ঘটনাগুলো ঘটেছে মূলত সাগায়িং, মাগওয়ে, বাগো, তানিনথারাই অঞ্চল এবং মন ও কাচিন রাজ্যে। ইরাবতি

হোমালি-পিডিএফ দাবি করেছে, পিডিএফ গ্রুপের সম্মিলিত প্রয়াসে হোমালিন টাউনশিপের শোয়ে পাই আই শহরটি বুধবার দখল করে নিয়েছে। এই শহরটি সাগায়িং অঞ্চলে। শহরটিতে হামলার সময় অনেক জান্তা সেনা নিহত হয়েছে। শহরটি পুনর্দখলের জন্য জান্তা বাহিনী বিমান হামলা চালিয়েও কোনো পিডিএফ সদস্যকে হতাহত করতে পারেনি। 

পিডিএফ বাহিনী বা প্রতিরোধ যোদ্ধারা স্থানীয় জনগণকে সতর্ক করে দিয়ে বলেছে, অঞ্চলটিতে যে কোনো সময় বড় ধরনের সংঘর্ষ শুরু হতে পারে। 

সাগায়িং টাউনশিপের তওগাই এমওয়েবিওয়ে গ্রুপ বলেছে, তাদের পুতে রাখা বোমের আঘাতে ছয়জন জান্তা সেনা অকুস্থলেই মারা গেছে। মান্দালয় অঞ্চলে মাধায়া টাউনশিপে স্নাইপারের গুলিতেও জান্তা সেনা নিহত হয়েছে। এ সময় জান্তাদের ব্যবহৃত দুটি যানও পুতে রাখা ল্যান্ডমাইনের শিকার হয়। 

স্থানীয় প্রতিরোধ গ্রুপ মোয়ে নাইও রিভলিউশন ফোর্স দাবি করেছে, বুধবার সাগায়িং অঞ্চলের একটি থানায় আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরকের সাহায্যে হামলা চালানো হয়। পুলিশও হামলার জবাব দেয়। কিন্তু পুলিশের হতাহত হওয়ার কোনো হিসাব পাওয়া যায়নি। 

প্রতিরোধ যোদ্ধা গ্রুপ ব্ল্যাক ওলফ আর্মি বলেছে, শোয়েবো টাউনশিপের একটি গ্রামের কাছে সংঘর্ষে তাদের গ্রুপের তিন সদস্য নিহত হয়েছে। পিডিএফ গ্রুপ বলেছেন, বুধবার তারা মন রাজ্যের পং টাউনশিপের জন্য জান্তা নিয়োজিত প্রশাসক কো কো লেকে হত্যা করেছে। মিয়ানমারে এই সংঘর্ষ যেন কখনোই শেষ হবার নয়। 

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়