শিরোনাম
◈ ইরানের ইস্পাহানে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত ◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ১১:২০ দুপুর
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০১:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এবার ডেনমার্কে পোড়ানো হলো পবিত্র কোরআন

ডেনমার্কে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনা

মাজহারুল ইসলাম: সুইডেনের পর এবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন মসজিদের কাছে এবং দেশটিতে তুরস্কের দূতাবাসের সামনে স্থানীয় সময় শুক্রবার (২৭ জানুয়ারি) মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। এ ঘটনায় জড়িত রাসমুস পালুদান নামের কট্টর ডানপন্থী ওই ব্যক্তি সুইডেন ও ডেনমার্কের যৌথ নাগরিক। তিনি ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা। আলজাজিরা, এএফপি

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যানুযায়ি, রমজান মাসে বিভিন্ন স্থানে কোরআন পোড়ানোর ঘোষণা দিয়েছিলেন রাসমুস পালুদান। গত বছর তার এমন ঘোষণার পর সুইডেনে দাঙ্গা শুরু হয়। এবার সেই ঘোষণা মোতাবেক সুইডেনে ও ডেনমার্কে এমন কাণ্ড ঘটালেন তিনি।

পালুদান নামের ওই ব্যক্তি অঙ্গীকার করেছেন সুইডেন যতদিন ন্যাটোতে যোগ দেওয়ার অনুমতি না পাবে ততদিন প্রতি শুক্রবার কোরআন পুড়িয়ে বিক্ষোভ করা হবে।

এ ঘটনার পর বাংলাদেশ, সৌদি আরব, জর্ডান ও কুয়েতসহ কয়েকটি মুসলিম দেশ সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার নিন্দা জানিয়েছে। বাংলাদেশ, পাকিস্তান, ইরাক, লেবাননসহ কয়েকটি দেশে এ ঘটনার পর বিক্ষোভ হয়েছে। এক বিবৃতিতে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনাকে ‘ইসলামবিদ্বেষী ও ঘৃণিত’ বলে মন্তব্য করেছে ঢাকার সুইডিশ দূতাবাস।

প্রসঙ্গত, সুইডেন ও ফিনল্যান্ড পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে চায়। কিন্তু ন্যাটোতে যোগ দিতে হলে জোটের সবার অনুমোদন প্রয়োজন। তুরস্ক সেই অনুমোদন দিচ্ছে না।

এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়