শিরোনাম
◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৩:৪১ দুপুর
আপডেট : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৪:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আসল যুদ্ধের মুখোমুখি দাঁড়িয়ে রাশিয়া ও পশ্চিমারা, বললেন ল্যাভরভ

রাশিদুল ইসলাম: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি এমন এক পর্যায়ে পৌঁছেছে যে রাশিয়া ও পশ্চিমাদেশগুলো আসল যুদ্ধের মুখোমুখি হয়ে পড়েছে। ল্যাভরভ বলেন, ইউক্রেন যুদ্ধের লক্ষ্য হচ্ছে ‘রুশ ভাষা ও সংস্কৃতি ধ্বংস করা’। ইউক্রেন যুদ্ধের জন্য পাশ্চাত্য বহু বছর ধরে প্রস্তুতি নিচ্ছিল। আরটি

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউক্রেনে যে যুদ্ধ চলছে তা এখন আর ‘হাইব্রিড’ পর্যায়ে নেই বরং তা ‘একটি প্রকৃত যুদ্ধের’ রূপ নিয়েছে। পশ্চিমা দেশগুলো ক্রমাগত মস্কোর বিরুদ্ধে ষড়যন্ত্র করে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকা সফররত ল্যাভরভ প্রিটোরিয়ায় এক সংবাদ সম্মেলনে একথা বলেন। তিনি বলেন, “ইউক্রেনে যা কিছু ঘটছে তা একটি যুদ্ধ। এটি কোনো হাইব্রিড যুদ্ধ নয় বরং প্রকৃত যুদ্ধ। পশ্চিমারা এ যুদ্ধের পরিকল্পনা বহু আগে থেকে করে আসছিল।”

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনে বিদ্যমান রুশ ভাষা থেকে শুরু করে সংস্কৃতি পর্যন্ত সবকিছু ধ্বংস করা ছিল এ পরিকল্পনার উদ্দেশ্য। তিনি অভিযোগ করেন, শত শত বছর ধরে ইউক্রেনের রুশ ভাষাভাষি মানুষ তাদের মাতৃভাষায় কথা বলে আসলেও এখন তাদের কাছ থেকে মায়ের ভাষা কেড়ে নেয়ার ষড়যন্ত্র চলছে। ল্যাভরভ বলেন, ইউক্রেনে রুশ ভাষার সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো ধরনের কথাবার্তা নিষিদ্ধ করা হয়েছে। আর এসব কিছু করা হচ্ছে পাশ্চাত্যের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায়।

রাশিয়ার শীর্ষ কূটনীতিক এমন সময় এসব অভিযোগ করলেন যখন পোল্যান্ড সরকার জার্মানির তৈরি লিওপার্ড ট্যাংক ইউক্রেনকে দেয়ার জন্য বার্লিনের অনুমতি প্রার্থনা করেছে। রাশিয়া ইউক্রেনকে সমরাস্ত্র দেয়ার ব্যাপারে পাশ্চাত্যকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, এ কাজের মাধ্যমে তারা ইউক্রেন যুদ্ধ প্রলম্বিত করছে। দক্ষিণ আফ্রিকা সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, তার দেশ যুদ্ধের শুরুর দিকেই কিয়েভের সঙ্গে সংলাপে বসতে চেয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা কিয়েভকে সংলাপ থেকে সরিয়ে নিয়েছে। ল্যাভরভ বলেন, ইউক্রেন জুড়ে এই জাতীয় অনুশীলনগুলি সাধারণ হয়ে উঠেছে এবং দেশটির শেষ দুই রাষ্ট্রপতি, পিওত্র পোরোশেঙ্কো এবং বর্তমান নেতা ভ্লাদিমির জেলেনস্কি, উভয়েই ক্ষমতা লাভের পরে ‘যুদ্ধের রাষ্ট্রপতি’ এবং ‘রুসোফোবিক নেতা’ (রুশভীতি) হয়ে উঠেছেন। 

ল্যাভরভ অভিযোগ করেন, ইউক্রেন এমন আইন গ্রহণ করেছে যেখানে শিক্ষা, মিডিয়া এবং এমনকি দৈনন্দিন জীবনে রুশ ভাষা নিষিদ্ধ করা হয়েছে এবং এটি সবই পশ্চিমাদের দ্বারা সমর্থিত। এই সমর্থনটি ইউক্রেন জুড়ে অনুষ্ঠিত হওয়া নিষিদ্ধ নাৎসি বিভাগের স্বস্তিক এবং প্রতীক সহ নব্য-নাৎসি মিছিল পর্যন্ত প্রসারিত।

ল্যাভরভ কিয়েভের বাহিনীর ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু বেছে নিতে এবং বেসামরিক জনগণকে আতঙ্কিত করার মতোভাবে আক্রমণ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে পশ্চিমাদের চোখ বন্ধ করার জন্যও তিনি অভিযুক্ত করেন। তিনি বলেন, পশ্চিম পুরোপুরি জানে যে ইউক্রেনের সরকার ইচ্ছাকৃতভাবে পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করে শহর ও শহরগুলিতে বোমা মেরেছে। মস্কো ইউক্রেনে বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে হামলা চালায়নি এবং এধরনের ক্ষতি কিয়েভের আবাসিক এলাকায় ভারী অস্ত্র এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের নিয়মিত অনুশীলনের জন্য দায়ী।

তবে ল্যাভরভ বলেন, মস্কো কিয়েভের সাথে আলোচনার জন্য উন্মুক্ত রয়েছে এবং সতর্ক করে দিয়েছিলেন যে যারা আলোচনা প্রত্যাখ্যান করবে তাদের বোঝা উচিত যে তারা যত বেশি বিলম্বিত হবে, সমাধান খুঁজে বের করা তত কঠিন হবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়