শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ১৮ জানুয়ারী, ২০২৩, ১২:৫০ দুপুর
আপডেট : ১৮ জানুয়ারী, ২০২৩, ১২:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১১৮ বছর বয়সে মারা গেলেন ফরাসি নান ‘সিস্টার আন্দ্রে’

রাশিদুল ইসলাম: চকলেট ও মদ প্রায় প্রতিদিনই খেতে পছন্দ করতেন তিনি। অবসর নিয়েছিলেন ১৯৭৯ সালে। কোভিডে আক্রান্ত হয়েও সুস্থ হয়ে ওঠেন সিস্টার আন্দ্রে। কিন্তু ১১৯তম জন্মদিনের মাত্র একমাস আগে তিনি মারা গেলেন। ডেইলি মেইল

সিস্টার আন্দ্রে হিসেবে পরিচিতি পেলেও তার নাম ছিল লুসিল র‌্যান্ডন। ১৯০৪ সালের ফেব্রুয়ারিতে জন্মগ্রহণ করেন তিনি। দ্বিতীয় বিশ^যুদ্ধ শুরু হওয়ারও এক দশক আগে। খ্রিস্ট ধর্মের প্রতি তার প্রবল অনুরাগ ছিল সুপরিচিত। মঙ্গলবার ভূমধ্যসাগরীয় শহর তৌলং নার্সিং হোমে ঘুমের মধ্যে মারা যান তিনি। এই ফরাসি সন্ন্যাসী বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হওয়ার খেতাব ধারণ করেছিলেন। তিনি দেখেছেন একাধিক মহামারি, একাধিক বিশ্বযুদ্ধ। 

শেষ দিনগুলিতে প্রায়ই নিজের প্রয়াত ভাইয়ের সঙ্গে দেখা করতে চাইতেন লুসিল র‌্যান্ডন। তিনি নিজের মৃত্যুকে মুক্তি হিসেবে দেখতেন। এর আগে গত বছর ১১৯ বছর বয়সে জাপানের কানে তানাকার মৃত্যু হয়েছিল। তারপরই জানা যায় লুসিল বিশ্বের সবথেকে বেশি বয়স্ক মানুষ। খ্রিষ্টান প্রটেস্টান্ট পরিবারে জন্মেছিলেন লুসিল। প্যারিসে গভর্নেস হিসাবে কাজ করেছেন তিনি। তিনি নিজেই বলতেন সেই সময়টা ছিল জীবনের খুব খুশির সময়। মাত্র ২৬ বছর বয়সে তিনি ক্যাথলিক ধর্মে দীক্ষা নেন। ৪০ বছরে গিয়ে তিনি একটি হাসপাতালে সেবামূলক কাজ শুরু করেন। ৩১ বছর তিনি সেখানে কাজ করেন। এরপর তিনি তৌলং চলে যান। অনেক চিঠি আসত তার কাছে। সব চিঠির উত্তর দিতেন তিনি। সকলের কাছে অত্যন্ত প্রিয় ছিলেন তিনি। 

গত বছর সিস্টার আন্দ্রে বলেছিলেন, অনেকে বলেন কাজ করে করে মরে গেলাম। কিন্তু আমি বলি কাজই আমাকে বাঁচিয়ে রেখেছে। ১০৮ বছর পর্যন্ত আমি কাজ করেছি। হয়তো এই কাজই ছিল তার জীবনিশক্তির রহস্য। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়