শিরোনাম
◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের ◈ প্রাথমিক স্কুলে অ্যাসেম্বলি বন্ধ রাখার নির্দেশ ◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ পাগলা মসজিদের দানবাক্সে এবার ২৭ বস্তা টাকা, গণনা চলছে ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:২৬ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:২৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সমতার ভিত্তিতে প্রতিবন্ধীদের শ্রমশক্তি নতুন দিগন্ত খুলে দিতে পারে: গুতেরেস

অ্যান্তোনিও গুতেরেস

কূটনৈতিক প্রতিবেদক: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, আমাদের বিশ্ব নানা সংকটে জর্জরিত, যা নির্বিচারে প্রতিবন্ধী ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। টেকসই উন্নয়ন অভীষ্ট উদ্ধারে ও কেউ যেন পেছনে পড়ে না থাকে, তা নিশ্চিত করতে আমাদের আমূল পরিবর্তনমূলক সমাধান প্রয়োজন। এ জন্য প্রয়োজন বৃহত্তর পরিসরে সরকারি-বেসরকারি খাতের পারস্পরিক সহযোগিতায় ও প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণে তাদের জন্য কৌশল প্রণয়ন।
 
সহযোগিতার ভিত্তি হতে হবে পরিপূর্ণ বৈচিত্র নিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্রিয় অংশগ্রহণ এবং সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় তাদের অন্তর্ভূক্তিকরণ। অন্তর্ভূক্তির ক্ষেত্রে উদ্ভাবন ও প্রযুক্তি হতে পারে শক্তিশালী উপকরণ। সমাজে সমতার ভিত্তিতে বড় পরিসরে প্রতিবন্ধী ব্যক্তিদের শ্রমশক্তি ও তাদের অংশগ্রহণ নতুন দিগন্ত খুলে দিতে পারে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে দেওয়া বাণীতে এসব কথা বলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেন, উদ্ভাবন ও প্রযুক্তি তথ্য, শিক্ষা ও জীবনভর শেখার সুযোগকে আরও অবারিত করতে পারে। তবে প্রযুক্তির প্রতিশ্রুতি অনুধাবনে আমাদের অবশ্যই ডিজিটাল বিভক্তি দূর করতে হবে এবং ডিজিটাল মাধ্যমে মানবাধিকারের সুরক্ষা দিতে হবে।
 
আমাদের তরফ থেকে ইউনাইটেড নেশনস ডিজ্যাবিলিটি ইনক্লুশন স্ট্র্যাটেজি প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ এগিয়ে নিতে এবং এই সংস্থার সব ধরনের কর্মকাণ্ডের সুফল পেতে সুদৃঢ় রোডম্যাপ উপস্থাপন করেছে।
 
সদর দপ্তর থেকে মাঠ পর্যায়ে আমরা ডিজিটাল সেবাপ্রাপ্তি মূল্যায়ন, চিহ্নিত ও উৎসাহিত করতে কাজ করে যাচ্ছি এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তিকরণের উদাহরণ অনুসরণ করছি। এই দিবসে এবং প্রতিদিন, আসুন আমরা সবার জন্য সুলভ ও সমতার বিশ্ব গঠনে উদ্ভাবনী সমাধান অনুসন্ধানে একসঙ্গে কাজ করি।

টিআই/এনএইচ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়