শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ০২:০১ দুপুর
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ১২:৪১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাতারের কাছে বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিল বাইডেন প্রশাসন

রাশিদুল ইসলাম: কাতারের কাছে এক বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জো বাইডেন প্রশাসন। মূলত মধ্যপ্রাচ্যের দেশটিতে এই মূল্যের আনম্যানড এরিয়াল ভেইকল বা ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবারই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে এই অনুমোদনের বিষয়টি ঘোষণা করা হয়। এই চুক্তির অধীনে ১০টি আধুনিক ড্রোন পাবে কাতার। এছাড়া ২০০ ড্রোন ইনটার্সেপ্টরও পাচ্ছে দেশটি। আরটি

২০২০ সালে কাতার প্রথম এমকিউ-৯ রিপার ড্রোন কিনতে আবেদন জানায়। দোহার সঙ্গে ওয়াশিংটনের ভাল সম্পর্ক থাকলেও বিষয়টি অনুমোদনে দেরি করছিল মার্কিন কর্মকর্তারা। এনবিসি নিউজে গত বছর প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছিল, কাতারকে অত্যাধুনিক ড্রোন দিনে প্রতিবেশি সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নারাজ হতে পারে এমন আশঙ্কা থেকেই মূলত বিলম্ব করছিল যুক্তরাষ্ট্র। 

তবে সম্প্রতি বিভিন্ন ইস্যুতে সৌদির সঙ্গে সম্পর্কে কিছুটা দূরত্ব দেখা গেছে যুক্তরাষ্ট্রের। সৌদি আরব তেল উৎপাদন কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে প্রেসিডেন্ট বাইডেন ‘পরিণতির’ হুমকি দিয়েছিলেন। বিষয়টি নিয়ে প্রকাশ্যে আর তেমন কোনো বিবাদ দেখা না গেলেও পরিস্থিতি এখনও ঘোলাটে হয়ে আছে। এমন সময়েই কাতারকে ড্রোন দেয়ার বিষয়টি অনুমোদন দিলেন বাইডেন।

এই ড্রোন কাতারকে তার বিস্তর গ্যাস ক্ষেত্র এবং গ্যাস অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতে সাহায্য করবে। যে কোনো সন্ত্রাসী আক্রমণ থেকে দেশটিকে বাঁচাতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়