শিরোনাম

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ০৬:১৬ বিকাল
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০৬:১৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘জিরো-কোভিড’ নীতির বিরুদ্ধে চীনে অপ্রত্যাশীত বিক্ষোভ

রাশিদুল ইসলাম: চীনে এধরনের বিক্ষোভকে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে রীতিমত চ্যালেঞ্জ হিসেবে দেখছে মার্কিন মিডিয়া সিএনএন। চীনের কয়েকটি বিশ^বিদ্যালয় ছাড়াও সাংহাইতে রাস্তায় দেশটির নাগরিকরা নেমে এসে বিক্ষোভ করে এবং শ্লোগান দিতে থাকে ‘শি জিনপিংয়ের পতন হোক, ‘ কম্যুনিস্ট পার্টির পতন হোক’। চীনের নাগরিকরা অব্যাহত কোভিড বিধিনিষেধকে ব্যয়বহুল এবং কঠোর হিসেবে দেখছেন। 

চীনের সিনজিয়াং প্রদেশে এধরনের প্রতিবাদকে বিরল বলা হচ্ছে। কোভিডের কারণে সেখানে দীর্ঘসময় লকডাউন রাখা হয়েছে। এছাড়া কর্তৃপক্ষ বলছে, ভবনটির অধিবাসীরা সিঁড়ি দিয়ে নিচে নেমে যেতে পারতেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ভিডিও ছড়িয়ে পড়েছে, তাতে দেখা যায়, ভবনটিতে বসবাসকারীরা সময়মতো বেরিয়ে আসতে পারেননি। কারণ, ওই ভবনটির অংশবিশেষ লকডাউন ছিল। অগ্নিকাণ্ডের পর সেখানে ব্যাপক বিক্ষোভ দেখা দেয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হয়েছে ভিডিও ফুটেজ। এর যথার্থতা যাচাই করেছে বার্তা সংস্থা রয়টার্স। ভিডিওতে দেখা যায় লোকজন চিৎকার করছে ‘লকডাউনের ইতি ঘটাও’ বলে। তারা বজ্রমুষ্টি আকাশের দিকে তুলে ধরে সড়কে এমন বিক্ষোভ করছেন। রয়টার্স আরও বলেছে, ভিডিওতে দেখা যায়, একটি প্লাজায় বিপুল পরিমাণ মানুষ চীনের জাতীয় সঙ্গীত গাইছেন। অন্যদিকে কিছু মানুষ লকডাউন থেকে মুক্তি চেয়ে স্লোগান দিচ্ছেন। 

সিনজিয়াংয়ে ওই অগ্নিকাণ্ডে অন্তত ১০ জন মারা যায়। লোকজনের ধারণা লকডাউনের কারণেই দমকল বাহিনীর কর্মীরা সেখানে আসতে বিলম্ব ঘটায়। চীনের সর্বপশ্চিমাঞ্চলের এলাকা সিনজিয়াং। বিশাল এই এলাকায় দেশটিতে সবচেয়ে দীর্ঘ সময় লকডাউন দেয়া হয়েছে। এ প্রদেশের রাজধানী উরুমকি। সেখানে বসবাসকারী ৪০ লাখের বেশি অধিবাসীকে কমপক্ষে ১০০ দিনের জন্য তাদের বাড়ি ছাড়তে নিষেধাজ্ঞা দেয়া হয়। বৃহস্পতি ও শুক্রবার ওই শহরে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ১০০ মানুষ। সিনজিয়াং প্রদেশে বসবাস করেন কমপক্ষে এক কোটি উইঘুর। অধিকার বিষয়ক গ্রুপ এবং পশ্চিমা সরকারগুলো দীর্ঘদিন অভিযোগ করে এসেছে, সেখানে বসবাসকারী জাতিগত মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে নির্যাতন চালাচ্ছে সরকার। এর মধ্যে এসব মানুষকে জোর করে অন্তর্বর্তী বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। তবে এসব অভিযোগ বরাবরই নাকচ করে দিয়েছে চীন। 

চীনের রাজধানী বেইজিংয়েও বিক্ষোভের ঘটনা ঘটেছে। ‘মানবাধিকার চাই, স্বাধীনতা চাই’ এমন স্লোগান দিয়ে পিকিং বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। নিরাপত্তারক্ষীরা দেওয়ালের লিখনকে জ্যাকেট দিয়ে ঢেকে রাখে। অন্তত শ’খানেক শিক্ষার্থী এ বিক্ষোভে অংশ নেয়। এছাড়া চীনের পূর্বাঞ্চল প্রদেশ নানজিংয়ে কম্যুনিকেশন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। তারা সিংজিয়াংয়ে অগ্নিকাণ্ডে নিহতের ঘটনার প্রতিবাদ জানায়। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়