শিরোনাম
◈ পশুরহাটে ইউটিউবার ও টিকটকারের উৎপাতে অতিষ্ঠ ক্রেতা-বিক্রেতারা  ◈ বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল অতিক্রম করছে: বিএফইউজে-ডিইউজে ◈ রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু ◈ আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি বিশ্বের ৯৩টি দেশের সমর্থন  ◈ বিএনপির নির্বাহী কমিটির সদস্য হলেন আরও ৫ জন ◈ প্রধানমন্ত্রীর ডাকে ছুটে এলো খরগোশের দল ◈ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের নীরবতা দাসসুলভ মনোভাবের বহিঃপ্রকাশ: মির্জা ফখরুল ◈ এবার বিএনপি কেন্দ্রীয় নেতৃত্বে বড় ধরনের রদবদল  ◈ বৃক্ষ নিধন করাই বিএনপি’র চরিত্র: প্রধানমন্ত্রী ◈ হাজীদের লাব্বায়েক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান (ভিডিও)

প্রকাশিত : ২৫ মে, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২৪, ০৪:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুই বছরে কোভিডে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ মারা গেছে

রাশিদুল ইসলাম: [২] কোভিড গত ২০২০ সালে বিশ্বব্যাপী মৃত্যুর তৃতীয় প্রধান কারণ এবং ২০২১ সালে দ্বিতীয় প্রধান কারণ ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একটি নতুন প্রতিবেদনে বলছে, কোভিড -১৯ মহামারী চলাকালীন আনুমানিক ১৩ মিলিয়ন লোক মারা গেছে। এই ভাইরাস দ্রুত আমেরিকায় মৃত্যুর প্রধান কারণ হয়ে উঠেছে, গবেষণায় উল্লেখ করা হয়েছে। আরটি

[৩] আফ্রিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগর ছাড়া বিশ্বের সমস্ত অঞ্চলে মৃত্যুর শীর্ষ পাঁচটি কারণের মধ্যে কোভিড-১৯ ছিল।

[৪] ডব্লিউএইচওর মতে, মহামারীটি মাত্র দুই বছরে আয়ু বৃদ্ধিতে ‘প্রগতির এক দশকের অগ্রগতি মুছে দিয়েছে’। প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে যে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে, বিশ্বব্যাপী আয়ু ১.৮ বছর কমে ৭১.৪-এ নেমে এসেছে, যা ২০১২-এর মতো একই স্তরে। একইভাবে, বিশ্বব্যাপী স্বাস্থ্যকর জীবন প্রত্যাশা ২০২১ সালে ২০১২-এর ৬১.৯ বছরের স্তরে নেমে এসেছে।

[৫] ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, এই অঞ্চলে আয়ু প্রায় ৩ বছর কমেছে এবং ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে স্বাস্থ্যকর আয়ু ২.৫ বছর কমেছে। এদিকে, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এই সময়ে ‘সর্বনিম্নভাবে প্রভাবিত’ হয়েছে। মহামারীর প্রথম দুই বছর, এটি বলেছে।

[৬] ডব্লিউএইচওর ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, ‘মাত্র দুই বছরে, কোভিড-১৯ মহামারী আয়ুষ্কালের এক দশকের লাভ মুছে দিয়েছে।’ 

[৭] কোভিড-১৯ প্রাথমিকভাবে ২০১৯ সালের শেষের দিকে আবির্ভূত হয়েছিল এবং প্রায় এক শতাব্দীর মধ্যে এটি বৃহত্তম মহামারীতে পরিণত হয়েছিল। মেডিকেল জার্নাল ল্যানসেট পূর্বে পরামর্শ দিয়েছিল যে কোভিড-সম্পর্কিত মৃত্যুর সংখ্যা ১৮ মিলিয়নেরও বেশি হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়