শিরোনাম
◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত ◈ রোববার থেকে আবার গাউন পরতে হবে আইনজীবীদের ◈ সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: ডেপুটি গভর্নর ◈ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ◈ দেশের জিডিপির পূর্বাভাস কমালো জাতিসংঘ, চিন্তা মূল্যস্ফীতি নিয়ে ◈ আমি ইন্ডিয়া জোটেই আছি: মমতা  ◈ হিজবুল্লাহ’র হামলায় ইসরায়েলের ব্যাপক ক্ষতি হয়েছে: গ্যালান্ট ◈ কোন দেশে সেন্ট্রাল ব্যাংকে অবাধে সাংবাদিকরা ঢুকতে পারে, প্রশ্ন ওবায়দুল কাদেরের (ভিডিও)

প্রকাশিত : ০৪ মে, ২০২৪, ০৫:৩৬ বিকাল
আপডেট : ০৪ মে, ২০২৪, ০৫:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুইজারল্যান্ডে প্রতি ছয়জনের মধ্যে একজন তীব্র বর্ণবাদের শিকার

ইমরুল শাহেদ: [২] মানবাধিকার সংস্থা এবং সুইজারল্যান্ডের বর্ণবাদ বিষয়ক উপদেষ্টা পরিষদের সহযোগিতায় বর্ণবাদের বিরুদ্ধে সম্প্রতি যে প্রতিবেদন তুলে ধরা হয়েছে তাতে সেদেশে বর্ণবাদের চিত্র উঠে এসেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে ৮৭৬টি বর্ণবাদের ঘটনা ঘটেছে। এই ঘটনাগুলো ২০২২ সালের তুলনায় ২৪ শতাংশ বেশি। সূত্র: পার্সটুডে

[৩] শিক্ষা খাতে বর্ণবাদী আচরণ সম্পর্কে যেসব অভিযোগ উঠে এসেছে তার বেশিরভাগ ঘটনাই কৃষ্ণাঙ্গ সম্পর্কিত। অপর একটি জরিপ অনুসারে, গত পাঁচ বছরে সুইজারল্যান্ডে বসবাসকারী প্রতি ছয়জনের মধ্যে একজন জাতিগত বৈষম্যের শিকার হয়েছে।

[৪] বর্ণবাদ বিরোধী একটি গ্রুপের পরিচালিত পর্যবেক্ষণ জরিপে বলা হয়েছে, ১৭ শতাংশ মানুষের অভিযোগ তারা বর্ণ বৈষম্যের শিকার হয়েছে।

[৫] এতে আরো বলা হয়েছে, জাতিগত বৈষম্যের শিকার হয়েছে এমন বেশিরভাগের বয়স ১৫ থেকে ৩৯ বছরের মধ্যে। জীবনের সব ক্ষেত্রেই জাতিগত বৈষম্য দেখা দেয়। জরিপে অংশ নেয়া প্রায় ৬৯ শতাংশ মানুষ বলেছেন যে তারা তাদের দৈনন্দিন কর্মজীবনে বা চাকরি খুঁজতে গিয়ে বৈষম্যের শিকার হয়েছেন। এছাড়া, ৩০ শতাংশ প্রকাশ্য জনসম্মুখে এবং ২৭ শতাংশ স্কুলকে জাতিগত বৈষম্যের প্রধান জায়গা বলে অভিহিত করা হয়েছে ওই জরিপে।

[৬] এর আগে, জাতিসংঘের একটি ওয়ার্কিং গ্রুপ ঘোষণা করেছিল যে, সুইজারল্যান্ডে কৃষ্ণাঙ্গ মানুষ প্রতিদিন বর্ণবৈষম্যের শিকার হওয়ার পাশাপাশি পুলিশের দ্বারাও হেনস্থার শিকার হয়। জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপের ঘোষণায় আরো বলা হয়েছে, তারা সুইজারল্যান্ডে জাতিগত বৈষম্যের বিস্তার বিশেষ করে আফ্রিকান বংশোদ্ভূত মানুষের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন।

[৭] তাদের প্রতিবেদনে স্বীকার করা হয়েছে, সুইস কর্তৃপক্ষ এই বিষয়ে ইতিবাচক ব্যবস্থা নিয়েছে। কিন্তু এসব শক্তিশালী কাঠামোগত বৈষম্যে আফ্রিকান বংশোদ্ভূত মানুষের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, নাগরিক ও রাজনৈতিক অধিকারের উপর মারাত্মক প্রভাব ফেলেছে। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়