শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২২ এপ্রিল, ২০২৪, ০৩:২৫ দুপুর
আপডেট : ২২ এপ্রিল, ২০২৪, ১১:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৭ অক্টোবর হামাসের হামলার দায় নিয়ে ইসরায়েলি সেনা গোয়েন্দা প্রধানের পদত্যাগ

রাশিদুল ইসলাম: [২] ৭ অক্টোবর হামাসের হামলার সময় তার ইউনিটের ব্যর্থতার জন্য ইসরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা শাখার প্রধান মেজর জেনারেল অ্যাহারন হালিভা পদত্যাগ করেছেন। সিএনএন/টাইমস অব ইসরায়েল

[৩] ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আহরন হালিভা তার পদ শেষ করবেন এবং আইডিএফ থেকে অবসর নেবেন, তার উত্তরসূরি একটি সুশৃঙ্খল এবং পেশাদার প্রক্রিয়ায় নিযুক্ত করা হবে।

[৪] মেজর জেনারেল অ্যাহারন হালিভা, যিনি ৩৮ বছর ধরে আইডিএফ-এ দায়িত্ব পালন করেছেন, তিনিই প্রথম সিনিয়র সামরিক ব্যক্তিত্ব যিনি ৭ অক্টোবরের হামলার জন্য পদত্যাগ করলেন। ওইদিন হামাস যোদ্ধারা ইসরায়েলে সীমান্তে হামলা চালায়।

[৫] হামাসের আক্রমণটিকে ব্যাপকভাবে ইসরায়েলি গোয়েন্দা ব্যর্থতা হিসাবে দেখা হয়। অনেক শীর্ষ প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তারা অক্টোবরে আক্রমণের দিকে পরিচালিত ভুল পদক্ষেপের জন্য কিছুটা দায় নিতে এগিয়ে এসেছিলেন।

[৬] হামলার পর হালিভা তার ইউনিটের হামাসের পরিকল্পনা শনাক্ত করতে না পারা একটি ‘গোয়েন্দা ব্যর্থতা’ হিসেবে স্বীকার করেন। তিনি বলেন, আমরা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি পূরণ করতে পারিনি এবং গোয়েন্দা অধিদপ্তরের প্রধান হিসাবে, আমি এই ব্যর্থতার সম্পূর্ণ দায় নিচ্ছি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়