শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২০ এপ্রিল, ২০২৪, ০৬:০৩ বিকাল
আপডেট : ২০ এপ্রিল, ২০২৪, ০৬:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শতাধিক ‘আন্ডারগ্রাউন্ড’ মসজিদ নিয়ে উদ্বিগ্ন ইতালি

রাশিদুল ইসলাম: [২] ইতালির রাজধানীতে মুসলিম অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায়, গুদাম, গ্যারেজ, অ্যাপার্টমেন্ট এবং বেসমেন্টে উন্মুক্ত হওয়ার কারণে এসব স্থানে নামাজের ব্যবস্থা করা হয়েছে। সেখানে মাইক কিংবা লাউড স্পিকার ব্যবহার সহ কিছু প্রযুক্তিগতভাবে অবৈধ হলেও কর্তৃপক্ষ তাদের সহ্য করে। টেম্পো নামে একটি পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ইতালীয় নিরাপত্তা পরিষেবা রোমের ৫৩টি এধরনের মুসলিম প্রার্থনা সাইটগুলি পর্যবেক্ষণ করে উগ্রপন্থা ও সন্ত্রাসবাদ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে। আরটি

[৩] কর্তৃপক্ষের ধারণা এই লুকানো মসজিগুলোতে উগ্রপন্ধ লুকিয়ে আছে এবং যেখানে, বিশ্বস্তদের মধ্যে ছদ্মবেশী ধরনের কেউ কেউ পবিত্র যুদ্ধের শহীদ হয়ে যেতে উগ্রপন্থার আশ্রয় নিতে পারে। 

[৪] ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে সংবাদপত্রটি উল্লেখ করেছে, এক দশক আগের তুলনায় নজরদারির অধীনে ভূগর্ভস্থ মসজিদের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। 

[৫] রোমকে ‘ক্রমবর্ধমানভাবে ইসলামের রাজধানী’ হিসাবে বর্ণনা করা পত্রিকাটির প্রতিবেদনে আরো বলা হয়েছে মোট অনিবন্ধিত মসজিদের সংখ্যা ১০০ টিরও বেশি হতে পারে। পরিস্থিতি রোমে সীমাবদ্ধ বলে মনে হয় না। নিউজ প্রোগ্রাম ফুওরি ডাল কোরোর গোপন সাংবাদিকরা সম্প্রতি মুসলিম পবিত্র রমজান মাসে মিলানের কিছু ভূগর্ভস্থ মসজিদ পরিদর্শন করেছেন। তারা ‘ইমিগ্রান্টস অ্যান্ড ভায়োলেন্স, দ্য মুসলিম হু হেট ইতালি’ শিরোনামের একটি ডকুমেন্টারি তৈরি করেছেন।

[৬] প্রামাণ্যচিত্রে একজন ব্যক্তি, যাকে ‘কট্টরপন্থী ইসলামপন্থী’ হিসাবে বর্ণনা করা হয়েছে, তিনি বলেছেন যে এটি কুরআনে লেখা আছে যে মুসলমানরা ‘ইহুদিদের বের করে দেবে।’ তিনি আরও বিশ্বাস করেন যে মুসলিমরা শীঘ্রই পশ্চিমকে জয় করবে, ইতালি থেকে শুরু করে কারণ এটি ‘একটি ভাল হৃদয়’ এবং ‘ইসলামের খুব কাছাকাছি।’

[৭] এ লোকটি প্রামাণ্যচিত্রে আরো বলেন, ‘শুধু চার্চের দিকে তাকান, কয়েকজন বয়স্ক মানুষ, এখানে পাঁচজন, সেখানে পাঁচজন। ’

[৮] ইতালির জন্মগত জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে - ২০২৩ সালে, দেশটির নাগরিকদের গড় বয়স ছিল ৪৭.৭ - এবং দেশটির মোট উর্বরতার হার ছিল মাত্র ১.৩। ইতালি আফ্রিকা এবং এশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নে অভিবাসীদের প্রবেশের অন্যতম প্রধান এলাকা হয়ে দাঁড়িয়েছে, অনেক মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশের চেয়েও। 

[৯] ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি অভিবাসন রোধ করার প্রতিশ্রুতিতে প্রচারণা চালান, কিন্তু তারপর থেকে ইউরোপীয় ইউনিয়নের নীতি পুরোপুরি গ্রহণ করেছেন যা কার্যকরভাবে আশ্রয়প্রার্থীদের উৎসাহিত করছে।

[১০] এই মাসের শুরুর দিকে, ইতালীয় পুলিশ ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে বা আইএসপিকে) সন্ত্রাসী গোষ্ঠীর সন্দেহভাজন সদস্যকে নেদারল্যান্ডস থেকে আসার পথে আটক করে। তাজিকিস্তানের নাগরিক ইলখোমি সাইরাখমনজোদা, ইইউতে সন্ত্রাসী হামলার পরিকল্পনায় জড়িত থাকার সন্দেহে ইন্টারপোলের কাছে ওয়ান্টেড ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়