শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৩:০১ দুপুর
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ১১:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তান পার্লামেন্টের বিরোধী দলনেতা হলেন ইমরানের আস্থাভাজন পিটিআই নেতা ওমর

ওমর ও ইমরান

ইমরুল শাহেদ: [২] ইমরান খান প্রতিষ্ঠিত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের খাইবার পাখতুনখোয়া নেতা ওমর আইয়ুব খান পার্লামেন্টে বিরোধী দলনেতা হিসেবে মঙ্গলবার নিয়োগ পেয়েছেন। এদিন অধিবেশনপর্বে ইমরানের দলের সমর্থনে জয়ী বিরোধী সদস্যেরা আইয়ুবের নাম প্রস্তাব করেন। ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার আয়াজ সাদিক তাতে সায় দিয়ে বিরোধী দলনেতা হিসেবে আইয়ুবের নাম ঘোষণা করেন। সূত্র: ডন

[৩] ন্যাশনাল অ্যাসেম্বলির সচিবালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিরোধী পক্ষ থেকে শুধু তার নামই প্রস্তাব করা হয়েছে। তার প্রতিদ্বন্দ্বী কেউ ছিলেন না। সোমবার ছিল বিরোধী দলীয় নেতা নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।
  
[৪] গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ন্যাশনাল অ্যাসেম্বলির নির্বাচনে নওয়াজ শরিফ-শাহবাজ শরিফের পিএমএল-এন জিতেছে ৭৫টি আসনে। আসিফ আলি জারদারি-বিলাবল ভুট্টো জারদারির পিপিপি পেয়েছে ৫৪টি আসন। অন্য দিকে, পাকিস্তান নির্বাচন কমিশন স্বীকৃতি বাতিল করায় দলগত ভাবে ভোটে লড়তে না পারলেও সাবেক প্রধানমন্ত্রীর দল পিটিআই সমর্থিত নির্দলীয় প্রার্থীরা জিতেছেন মোট ৯৩টি আসনে।

[৫] এই ফলাফলের জেরে কোনও দলই এককভাবে সরকার গড়ার মতো অবস্থায় ছিল না। কিন্তু ২০ ফেব্রুয়ারি রাতে পরিষ্কার হয়ে যায়, পিপিপি এবং পিএমএল-এন জোট বেঁধে সরকার গড়তে চলেছে। এর পাশাপাশি মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি) ১৭টি আসন নিয়ে জোটকে সমর্থনের কথা জানায়। ফলে ১৪৬ জন জয়ী সদস্যের সমর্থন নিয়ে পাকিস্তানের পার্লামেন্টে বসেন পিএমএল-এন প্রধান নওয়াজের ভাই শাহবাজ। 

[৬] উল্লেখ্য ইমরানের ‘আস্থাভাজন’ হিসাবে পরিচিত আইয়ুব বর্তমানে পিটিআই-এর সাধারণ সম্পাদক পদে রয়েছেন।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়