শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০২ মার্চ, ২০২৪, ০৬:৫৮ বিকাল
আপডেট : ০২ মার্চ, ২০২৪, ০৬:৫৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হৃদরোগ মোকাবিলায় প্রাথমিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে হবে

শাহীন খন্দকার: [২] হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতি বছর দেশে দুই লাখ ৪০ হাজারের অধিক মানুষের মৃত্যু হচ্ছে। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেছেন, এর অন্যতম কারণ উচ্চ রক্তচাপ, হৃদযন্ত্র ও রক্তনালির রোগ বা কার্ডিওভস্কুলার ডিজিজের মতো সমস্যার কারণে।

[৩] আজ শনিবার (২মার্চ) ইশ্রুভিং কার্ডিওভাস্কুলার হেলথ ইন বাংলাদেশ ঢাকার ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত শীর্ষক মিটদ্যা প্রেস অনুষ্ঠানে এতথ্য তুলে ধরেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) গ্লোবাল হেলথ এ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) সহ রিজলভ টু সেভ লাইভস (আরটিএসএল) এর যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করে।

[৪] এসময়ে বক্তারা বলেন, দেশে হৃদরোগে মৃত্যুর ৩৪ শতাংশের পেছনে হৃদযন্ত্র ও রক্তনালির রোগ। এত দিন বলা হয়েছে, অস্বাস্থ্যকর খাদ্য ও কায়িক পরিশ্রমহীন জীবনযাপন হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এখন বিজ্ঞানীরা বলছেন, বায়ুদূষণ এই রোগের প্রকোপ বাড়াচ্ছে। 

[৫] বিশেষজ্ঞ চিকিৎসকরা আরও বলেন, হার্ট অ্যাটাক, স্ট্রোক ও কিডনি রোগের জন্য দায়ী এই উচ্চ রক্তচাপ প্রতিরোধযোগ্য উল্লেখ করে প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে শক্তিশালীকরণ এবং স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বক্তারা।

[৬] অনুষ্ঠানে রিজলভ টু সেভ লাইভসের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) সাবেক পরিচালক ডা. টম ফ্রিইডেন বলেন, বাংলাদেশে প্রতি ৪ জনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। সংক্রামক রোগজনিত মৃত্যু প্রতিরোধে বাংলাদেশ দ্রুত অগ্রগতি সাধন করেছে। 

[৭] তিনি আরও বলেন, বাংলাদেশ ইতোমধ্যে উচ্চ রক্তচাপের চিকিৎসা গ্রহণকারীর সংখ্যা ২০ গুণ এবং চিকিৎসা সেবারমান দ্বিগুণ করতে সক্ষম হয়েছে। উচ্চ রক্তচাপের চিকিৎসা প্রদানে প্রাথমিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করা হলে হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে এবং বাঁচানো যাবে অসংখ্য জীবন।

[৮] ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের ইপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী বলেন, বাংলাদেশে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণের ফলে বিগত কয়েক বছরে এক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

[৯] এই কর্মসূচি এখন দেশের ১৭১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু রয়েছে এবং রক্তচাপ নিয়ন্ত্রণের হার বেড়ে ২৬ শতাংশ থেকে ৫২ শতাংশে উন্নীত হয়েছে। জিএইচএআই'র বাংলাদেশ কান্ট্রি লিড মুহাম্মাদ রুহুল কুদ্দুস বলেন,জিএইচএআই এবং তার সহযোগী সংস্থাসমূহ বাংলাদেশে হৃদরোগ পরিস্থিতির উন্নয়নে কাজ করছে।

[১০] বৈশ্বিক জনস্বাস্থ্য বিষয়ক অলাভজনক সংস্থা রিজলভ টু সেভ লাইভস’র সহযোগিতায় ২০১৮ সাল থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ যৌথভাবে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। যার উদ্দেশ্য প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে উচ্চ রক্তচাপ শনাক্ত করা, চিকিৎসা প্রদান এবং ফলোআপ কার্যক্রম শক্তিশালী করা। মিট দ্য প্রেস অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন প্রজ্ঞার  নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়