শিরোনাম
◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি ◈ টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা ◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মুজিবনগর দিবস বাঙালির শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৩, ০৮:৩৯ রাত
আপডেট : ১০ মার্চ, ২০২৩, ০৮:৩৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে নতুন এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে দুইজনের মৃত্যু 

এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে দুইজনের মৃত্যু 

জাফর খান: এসব ভাইরাসের সংক্রমণের জেরে ভারতে ২ জনের মৃত্যু হয়েছে। মৃতদের একজন দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য হরিয়ানার ও অপরজন দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের বাসিন্দা। রাজ্যটির ৮২ বছর বয়স্ক হাসানের মৃত্যুটিকেই এ ভাইরাসে আক্রান্ত প্রথম মৃত্যু বলে ধারণা করা হচ্ছে। 

জানা যায়, গত ২৪ ফেব্রুয়ারি তিনি এই রোগের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হবার ৬ দিন পর চলতি মাসের ১ তারিখে মারা যান। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির বিভিন্ন রাজ্যে এরইমধ্যে ৯০জনের বেশী মানুষের মধ্যে এইচ৩এন২ ভাইরাসটি পাওয়া গেছে। আর এইচ১অএন১ এ আক্রান্তের সংখ্যা একজন বলে জানিয়েছে রাজ্য সরকার। এনডিটিভি   

সর্বোচ্চ মেডিকেল গবেষণা সংস্থা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইআইএমস) তথ্য অনুযায়ী, হংকং ফ্লু’র জন্য দায়ী এইচ৩এন২ এবং এইচ১এন১— দু’টি ভাইরাস। 

চলতি বছর শীতের শেষ দিকে ভারতে নতুন এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসটির সংক্রমণ দেখা দেয়। রোগের উপসর্গগুলোর সঙ্গে ইনফ্লয়েঞ্জা ও কোভিডের বেশ মিল রয়েছে। উপসর্গগুলো হলো— কাশি, জ্বর, শ্বসকষ্ট, বুকে কফ জমে জাওয়া, বমি বমি ভাব, গলাব্যথা, শরীরব্যাথা এবং ডায়রিয়া।

এই উপসর্গগুলো প্রায় এক সপ্তাহ স্থায়ী হয়। আর এসময়টি অতিক্রান্তের পর রোগী হয় সুস্থ হয়ে উঠতে শুরু করবেন নয়ত গুরুতর অসুস্থতার দিকে ধাবিত হবেন।

বিশেষজ্ঞদের মতে, ভারতে এতদিন সর্দিজ্বর বা ইনফ্লুয়েঞ্জার জন্য দায়ী বলে শনাক্ত হওয়া ভাইরাসগুলোর তুলনায় অনেক শক্তিশালী এই দু’টি ভাইরাস আর এটি সংক্রমণের ফলে যেসব উপসর্গ দেখা দেয় সেগুলোও সাধারণ ইনফ্লুয়েঞ্জার চেয়ে অনেক কষ্টকর রোগীদের জন্য। 

তবে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদেরকে অবশ্যই হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির চিকিৎসকরা। এমনকি ভাইরাসগুলোর ছড়িয়ে পড়ার সক্ষমতাও অনেক বেশি।

ভারতের চিকিৎসা গবেষণা সংক্রান্ত অপর এক প্রতিষ্ঠান দ্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা প্রতিরোধের ক্ষেত্রে সাবান বা জীবাণুনাশক দিয়ে হাত ধোয়া এবং মাস্ক পরিধানের যে দুটি স্বাস্থ্যবিধি ছিল তা এই রোগের বিস্তার রোধে  কার্যকর ভূমিকা রাখতে সক্ষম। ভাইরাসটিতে বয়ষ্ক ও শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশী।

জেকেএইচ/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়