শিরোনাম

প্রকাশিত : ২৩ নভেম্বর, ২০২২, ০৩:২২ দুপুর
আপডেট : ২৩ নভেম্বর, ২০২২, ০৩:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫-১১ বছরের শিশুদের প্রায় ৮ লাখ দ্বিতীয় ডোজ সম্পন্ন

শিশুদের দ্বিতীয় ডোজ

শাহীন খন্দকার: দেশে ৫-১১ বছরের শিশুদের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দ্বিতীয় দেওয়া হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৩৯৬ ডোজ। গত ২৪ ঘণ্টায় দেওয়া হয়েছে, ১ লাখ ৪ হাজার ৯৯১ ডোজ।

গতকাল মঙ্গলবার (২২নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে আরও জানা গেছে  সারাদেশে মঙ্গলবার পর্যন্ত প্রথম ডোজ টিকা পেয়েছে ১ কোটি ৬৩ লাখ ২৬হাজার ৩৯৬ ডোজ। গত ২৪ ঘণ্টায়  পেয়েছে, ৩ লাখ ৭৪ হাজার ৮৬ ডোজ।

এছাড়া ১১-১৭ বছরের স্কল কলেজসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন পর্যন্ত প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে এক কোটি ৭৩ লাখ ৮০ হাজার ৫০৬ ডোজ।

গত ২৪ ঘন্টায় দেওয়া হয়েছে ৪০৬জনকে এবং দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৬১ লাখ ৫৭ হাজার  ২৫৬ ডোজ। গত ২৪ ঘন্টায় ৫৩৩ জনকে দেওয়া হয়েছে।

বুধবার (২৩নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। 

এদিকে করোনা টিকার বুস্টার ডোজ শুরু থেকে এখন পর্যন্ত সারাদেশে পেয়েছেন ৫ কোটি ৮৭ লাখ ৭৯ হাজার ১৫৮ জন।  মঙ্গলবার ২৪ ঘণ্টায় বুস্টার ডোজ পেয়েছেন ৫৭  হাজার ৭৫৪  ডোজ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি বলা হয়েছে, এখন পর্যন্ত দেশে প্রথম ডোজ টিকা পেয়েছেন ১৪ কোটি ৭২ লাখ ৯০ হাজার ৬২৭ জন। গত ২৪ ঘণ্টায় দেওয়া হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৯২১ ডোজ এবং দ্বিতীয় ডোজ  দেওয়া হয়েছে, ১২ কোটি ৫০ লাখ ৭০ হাজার ৩৪ ডোজ। এসব টিকা দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, এবং জনসন অ্যান্ড জনসনের বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর।

উল্লেখ্য ২০২১ সালের ২৭ জানুয়ারি করোনা টিকার নিবন্ধন এবং ৭ ফেব্রুয়ারি থেকে মানুষকে টিকা দেওয়া শুরু হয়। বর্তমানে টিকা নেওয়ার সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর। গত ২৫  আগষ্ট থেকে ৫-১১ বছর বয়সের শিশুদের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ টিকা কার্যক্রম শুরু হয়।

এসকে/ এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়