শিরোনাম
◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ নির্বাচনের মাঝেই ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০৩:১৩ দুপুর
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০৩:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিভার রোগের চিকিৎসায় বাংলাদেশে স্টেম সেল থেরাপির ওপর ভারতে আমন্ত্রিত লেকচার

ভূঁইয়া আশিক রহমান: ভারতের রাজধানী নয়া দিল্লির উপকণ্ঠে আন্দাজ হোটেলে অনুষ্ঠানরত ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ দ্য লিভারের (ইনআএসএল) ৩০তম বার্ষিক, জাতীয় সম্মেলনে আজ (৬ আগস্ট) আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। ডা. স্বপ্নীল উক্ত সম্মেলনে লিভার ফেইলিউর ও লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি বিষয়ক বাংলাদেশে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। 

অধ্যাপক স্বপ্নীল ও তার সহযোগীরা ২০১৭ সাল থেকে বাংলাদেশে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি ব্যবহার করে আসছেন। এ পর্যন্ত দুই শতাধিক লিভার ফেইলিউর ও লিভার সিরোসিসের রোগী এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে উপকৃত হয়েছেন। এই ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বাংলাদেশেতো বটেই, আমাদের অঞ্চলের যেকোনো সেন্টারের চেয়ে অনেক বেশি।

অধ্যাপক স্বপ্নীলের স্টেম সেল বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে ৭টি প্রকাশনা রয়েছে। এছাড়াও ইন্টার-একাডেমি পার্টনারশিপ পৃথিবী থেকে বাছাই করা যে ১২ জন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি কমিটি গঠন করে স্টেমসেল বিষয়ে একটি আন্তর্জাতিক স্টেটমেন্ট প্রকাশ করেছিল তিনি তারও অন্যতম সদস্য। বাংলাদেশে ওষুধ প্রশাসন অধিদপ্তর এদেশে স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন এর ব্যবহার বিষয়ক যে গাইডলাইনটি প্রনয়ণ করেছে তিনি সে গাইডলাইনটি প্রনয়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

অধ্যাপক স্বপ্নীলের বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশনার সংখ্যা ৩০০টিরও বেশি। এছাড়া তিনি লিভার বিষয়ক ৬টি টেক্সট ও রেফারেন্স বই সম্পাদনা করেছেন যেগুলোর প্রকাশক এলসেভিয়ের, জেপি ও ম্যাকমিলানের মতন আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান। 

ইনআএসএল-এর ৩০তম জাতীয় সম্মেলনে সারা ভারত এবং ভারতের বাইরে থেকে সহস্রধিক বিশেষজ্ঞ চিকিৎসক অংশগ্রহণ করছেন। সম্মেলনে লিভার রোগের চিকিৎসায় স্টেমসেল থেরাপিরতে বাংলাদেশের অগ্রগতি এই অঞ্চলসহ অন্যান্য দেশের জন্য উদাহরণস্বরূপ হিসেবে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়