শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০৩:১৩ দুপুর
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০৩:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিভার রোগের চিকিৎসায় বাংলাদেশে স্টেম সেল থেরাপির ওপর ভারতে আমন্ত্রিত লেকচার

ভূঁইয়া আশিক রহমান: ভারতের রাজধানী নয়া দিল্লির উপকণ্ঠে আন্দাজ হোটেলে অনুষ্ঠানরত ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্য স্টাডি অফ দ্য লিভারের (ইনআএসএল) ৩০তম বার্ষিক, জাতীয় সম্মেলনে আজ (৬ আগস্ট) আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। ডা. স্বপ্নীল উক্ত সম্মেলনে লিভার ফেইলিউর ও লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি বিষয়ক বাংলাদেশে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। 

অধ্যাপক স্বপ্নীল ও তার সহযোগীরা ২০১৭ সাল থেকে বাংলাদেশে লিভার ফেইলিউর এবং লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপি ব্যবহার করে আসছেন। এ পর্যন্ত দুই শতাধিক লিভার ফেইলিউর ও লিভার সিরোসিসের রোগী এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে উপকৃত হয়েছেন। এই ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বাংলাদেশেতো বটেই, আমাদের অঞ্চলের যেকোনো সেন্টারের চেয়ে অনেক বেশি।

অধ্যাপক স্বপ্নীলের স্টেম সেল বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে ৭টি প্রকাশনা রয়েছে। এছাড়াও ইন্টার-একাডেমি পার্টনারশিপ পৃথিবী থেকে বাছাই করা যে ১২ জন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি কমিটি গঠন করে স্টেমসেল বিষয়ে একটি আন্তর্জাতিক স্টেটমেন্ট প্রকাশ করেছিল তিনি তারও অন্যতম সদস্য। বাংলাদেশে ওষুধ প্রশাসন অধিদপ্তর এদেশে স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন এর ব্যবহার বিষয়ক যে গাইডলাইনটি প্রনয়ণ করেছে তিনি সে গাইডলাইনটি প্রনয়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

অধ্যাপক স্বপ্নীলের বিভিন্ন আন্তর্জাতিক বৈজ্ঞানিক জার্নালে প্রকাশনার সংখ্যা ৩০০টিরও বেশি। এছাড়া তিনি লিভার বিষয়ক ৬টি টেক্সট ও রেফারেন্স বই সম্পাদনা করেছেন যেগুলোর প্রকাশক এলসেভিয়ের, জেপি ও ম্যাকমিলানের মতন আন্তর্জাতিক প্রকাশনা প্রতিষ্ঠান। 

ইনআএসএল-এর ৩০তম জাতীয় সম্মেলনে সারা ভারত এবং ভারতের বাইরে থেকে সহস্রধিক বিশেষজ্ঞ চিকিৎসক অংশগ্রহণ করছেন। সম্মেলনে লিভার রোগের চিকিৎসায় স্টেমসেল থেরাপিরতে বাংলাদেশের অগ্রগতি এই অঞ্চলসহ অন্যান্য দেশের জন্য উদাহরণস্বরূপ হিসেবে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়