শিরোনাম
◈ গাজায় যুদ্ধবিরতি হলেও হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা বন্ধ হবে না:ইসরায়েল ◈ চার মাসের মধ্যেই প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ ◈ পিলখানা হত্যাকাণ্ডের দিবসটির গুরুত্ব বাড়াতে সরকার কার্যকর উদ্যোগ নেবেন, আশা জি এম কাদেরের ◈ সরকার সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী ◈ ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন পেছাল ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে ইসরায়েল: লুলা দা সিলভা ◈ গ্রামীণ টেলিকমসহ তার প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ কাউকে দেয়া যায় না: ড. ইউনূস   ◈ মুখ খুলে মানুষ গণতন্ত্রের কথা বলতে পারছে না: ড. ইউনূস  ◈ স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪০ রাত
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় কমিটির সভায়

দূষণের বিরুদ্ধে অভিযান জোরদার করার সিদ্ধান্ত

বায়ুদূষণ

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির সভায় বায়ুদূষণের বিরুদ্ধে অভিযান জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ দেশের বায়ুদূষণ নিয়ন্ত্রণে ‘বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২২’ অনুসারে গঠিত বায়ুদূষণ নিয়ন্ত্রণ সংক্রান্ত জাতীয় কমিটির ১ম সভা মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় নির্মাণ কাজে তৈরি হওয়া বায়ুদূষণ, অবৈধ ইটভাটা, গাড়ীর কালো ধোঁয়া বিশেষ করে বড় বড় নির্মাণ কার্যক্রমের দূষণের বিরুদ্ধে চলমান অভিযান জোরদার করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রাস্তায় পানি ছিটানোসহ ধূলাবালি পরিস্কার এবং পৌরবর্জ্য পোড়ানোর বিরুদ্ধে সিটি করপোরেশনকে নিয়মিত কঠোর ব্যবস্থা গ্রহণ নির্দেশ দেওয়া হয়েছে। খোলা ট্রাকে যাতে মাটি, বালি, ময়লা পরিবহন করতে না পারে সে বিষয়ে বিআরটিএ ও পুলিশ বিভাগকে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে। বায়ুমানের তারতম্য নির্ধারণে একটি কারিগরি কমিটি গঠনের জন্য সিদ্ধান্ত নেয় জাতীয় কমিটি।

বায়ুদূষণকারী পোড়ানো ইটের বিকল্প ব্লক ইটকে সহজলভ্য ও গ্রহণযোগ্য করার জন্য একটি সুপারিশমালা প্রণয়ন ও দাখিল করতে নির্দেশ দেয় কমিটি। এছাড়াও সকল মন্ত্রণালয়ের অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়নকালে দূষণ নিয়ন্ত্রণে সকল সচিবকে কার্যকর ব্যবস্থা নিতে বলা হয়।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সচিব ও দপ্তর প্রধানসহ কমিটির ২৭ জন সদস্য উপস্থিত ছিলেন।

এসজে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়