শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:০৫ দুপুর
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০২:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিরাপত্তার অভাবে পর্যটক শূন্য হচ্ছে পর্যটন কেন্দ্র

পর্যটনকেন্দ্র

কাওসার হামিদ, তালতলী (বরগুনা): বরগুনার তালতলীর জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলোতে নিরাপত্তার অভাবে ঘটছে নানা ঘটনা। এজন্য দিনদিন পর্যটক শূন্য হয়ে পড়েছে এ উপজেলার জনপ্রিয় পর্যটন কেন্দ্র শুভ সন্ধ্যা, ইকোপার্ক ডিসি পয়েন্ট ও সোনার দ্বীপসহ বিভিন্ন জায়গা। পর্যটন সংশ্লিষ্টরা বলেন ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প না থাকায় নিরাপত্তা হীনতার কারণে এসব পর্যটন কেন্দ্র থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে পর্যটকরা।

বরগুনায় দুই কোটি ৬৪ লাখ টাকা খরচ করে নির্মাণ করা হয় টেংরাগিরি ইকোপার্ক। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন এই ইকোপার্কটি। এই পার্কে দেখা যাবে মায়াবী হরিণ, কাঠবিড়ালি, কুমির, বানরসহ নানা ধরনের বন্যপ্রাণী ও সুন্দরবনের হাজারো রকমের গাছ। এসব সৌন্দর্য উপভোগ করতে হাজার হাজার পর্যটক আসতো এখানে। কিন্তু পর্যটন কেন্দ্রগুলোতে টুরিস্ট পুলিশ না থাকায় চুরি ছিনতাইসহ নানা অপরাধ মূলক কর্মকান্ড সংঘঠিত হয়। এমনকি ২০২০ ও ২০২১ সালে দুটি গণধর্ষণের ঘটনা ঘটে এখানে। আর ইভটিজিং এখানকার নিত্য নৈমিত্তিক ব্যাপার।

ট্যাংরা গিরি ইকো পার্কে ঘুরতে আসা উম্মে সিনথিয়া মৌসহ তার সফর সঙ্গীরা বলেন, এই পার্কে এসে আমরা মুগ্ধ হয়ে ছিলাম। কি নেই এখানে? হাজার প্রজাতির বন গাছ, রয়েছে সুন্দরবনের মতোই নানান সব প্রাণী। গভীণ অরণ্যে হাঁটতে থাকলে দেখা মিলবে অপরূপ সমুদ্র সৈকত। সেই মুগ্ধতা থেকেই আমি আবার এসেছি। কিন্তু এখানে নিরাপত্তার কোনো ব্যবস্থা নেই। 

আরেক পর্র্যটক বলেন, স্ত্রী ও দুই কন্যাকে নিয়ে ঘুরতে এসেছেন তিনি। কিন্তু কিছু বখাটেরা দূর দূরান্ত থেকে আসা পর্যটকদের বিরক্ত করছে। দেখলে মনে হয় এরা বেশিরভাগ মাদকাসক্ত। 

বরগুনা জেলা ট্যুরিজম ম্যানেজমেন্ট কমিটির সভাপতি আরিফ রহমান বলেন, বারবার গণধর্ষণও ইভটিজিং এর মত ঘটনা ঘটায় তালতলীর টেংরাগিরি ইকোপার্ক ও শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত থেকে মুখ ফিরিয়ে নিয়েছে পর্যটকরা। এখানে ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প না করলে পর্যটক শূন্য হয়ে পড়বে এসব পর্যটন কেন্দ্র। দ্রুত এই পর্যটক স্থানগুলোতে টুরিস্ট পুলিশ দেওয়া হোক।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন পুলিশ সুপারের নির্দেশে আমাদের থানার একটি টিম সার্বক্ষণিক টুরিস্ট এলাকায় টহল দিচ্ছে। যতদিন টুরিস্ট পুলিশ না আসে ততদিন পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করা হবে।

এ বিষয় বরগুনার পুলিশ সুপার মো. আব্দুস ছালাম বলেন জেলা প্রশাসনের আইন-শৃঙ্খলার মিটিংয়ে রেজুলেশন পাস করে লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ক্যাম্প স্থাপনের আগ পর্যন্ত তালতলী থানা পুলিশ দিয়ে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা হয়েছে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়