শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২১ নভেম্বর, ২০২৩, ০৫:০৬ বিকাল
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ০৫:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকায় চলচ্চিত্র উৎসবে ক্লাস নেবেন অঞ্জন দত্ত

শিমুল চৌধুরী ধ্রুব: [২] আগামী ২০ জানুয়ারি শুরু হচ্ছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৯ দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবের দুই মাস হাতে থাকলেও ইতোমধ্যেই নানা চমকপ্রদ ঘোষণা দিয়ে আলোচনা তৈরি করেছেন আয়োজকরা। গেল সপ্তাহেই উৎসব কর্তৃপক্ষ ঘোষণা দিয়ে জানিয়েছেন, আসন্ন চলচ্চিত্র উৎসবে মাস্টারক্লাস নেবেন ইরানের বিখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি ও চীনের চলচ্চিত্র শিক্ষক শি চুয়ান।

[৩] এবার জানা গেল, ২৭ জানুয়ারি মাস্টারক্লাস নেবেন পশ্চিমবাংলার জনপ্রিয় সংগীতশিল্পী, চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা অঞ্জন দত্ত। সোমবার (২০ নভেম্বর) রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পেইজে এসব তথ্য জানানো হয়। 

[৪] তারা জানিয়েছেন, বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে অঞ্জন দত্তের মাস্টারক্লাসটি সঞ্চালনা করবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

[৫] ১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-স্লোগানকে সামনে রেখে, নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। ২০২৪ সালে উৎসবের ২২তম আসর চলবে ২০ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত। এবারের উৎসবের থিম ‘ভালো সিনেমা, ভালো দর্শক, ভালো সমাজ’। উৎসবের প্রয়োজনীয় প্রস্তুতিমূলক কাজ চলছে। আয়োজকরা আশা করছেন উৎসবে ২৫০টি সিনেমা দেখানো হবে। যেখানে প্রায় ৭৫টি দেশ অংশ নেবে।

[৬] এই উৎসবে প্রতিযোগিতা করবে ‘এশিয়ান সিনেমা সেকশন’, ‘রেট্রোসপেকটিভ,’ ‘ট্রিবিউট’, ‘ওয়াইড অ্যাঙ্গেল,’ ‘বাংলাদেশ প্যানারোমা সেকশন,’ ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন,’ ‘চিলড্রেন ফিল্মস সেকশন,’ ‘ওমেন ফিল্মমেকার্স সেকশন,’ ‘শর্ট অ্যান্ড ইন্ডিপেন্ডেন্ট ফিল্মস সেকশন’ এবং ‘স্পিরিচুয়াল ফিল্মস সেকশন’। সম্পাদনা: তারিক আল বান্না

এসসিডি/টিএবি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়