শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:২৩ দুপুর
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাউবি'তে শিক্ষা মেলা অনুষ্ঠিত

এ এইচ সবুজ, গাজীপুর: [২] বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে বাউবি'র গাজীপুরস্থ ক্যাম্পাসে বুধবার (২৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী এক ‘শিক্ষা মেলার’ আয়োজন করা হয়।

[৩] শিক্ষা মেলার উদ্বোধন করেন বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার। এ সময় তিনি বলেন, বিদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্বে উচ্চশিক্ষার অসংখ্য নজির রয়েছে। করোনাকালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ অনেক প্রতিষ্ঠান নিজেদের গবেষণা সমৃদ্ধ করতে আমেরিকান ওষুধ ও জৈব প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান ফাইজার যৌথভাবে কাজ করে সফল হয়েছে। আমি আশা করি, আজকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগ ক্ষুদ্রাকায় হলেও এক সময় তা সফল হবে এবং কলেবর বৃদ্ধি পাবে। পশ্চাৎপদ জনগোষ্টীকে আলোকিত করবে এই উদ্যোগ। 

[৪] তিনি আরো বলেন,বাউবি'র অসংখ্য মেবাধী শিক্ষার্থী রয়েছে যারা উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারেননা কিংবা সামর্থ না থাকার কারণে ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল বা ট্যুরিজমের মতো বাজার চাহিদা সম্পন্ন বিষয়ে পড়তে পারেননা। বাউবি'র এমন শিক্ষার্থীর জন্য ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি টিউশন ফি অর্ধেকসহ স্কলারশিপের সুযোগ দিচ্ছে। 

[৫] বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে এক সমঝোতা স্বারকের প্রেক্ষিতে শিক্ষা গবেষণাসহ নানামুখী কার্যক্রম অব্যহত রয়েছে। দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে উন্মোচিত হয়েছে নতুন দিগন্ত। পাবলিক ও প্রাইভেট পার্টনারশীপ এ আয়োজনে জ্ঞানদীপ মালায় বাউবি ও ফারইস্ট ইউনিভার্সিটি অভিষিক্ত হয়েছে এ শিক্ষা মেলায়। 

[৬] এদিকে মেলা উদ্বোধনের পর বাউবি উপাচার্য উভয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের নিয়ে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। 

[৭] শিক্ষা মেলা উপলক্ষ্যে বাউবি'র গাজীপুরস্থ ক্যাম্পাসে ‘সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্বে উচ্চশিক্ষার সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার সকালে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার ড. মো. মঞ্জুর এ খোদা তরফদার। 

[৮] বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আদি ইতিহাস, বিকাশ, ধর্ম ও দর্শন, গবেষণা, বাস্তবতা এবং একই সাথে পাশ্চাত্যের ন্যায় বাংলাদেশে সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্বে উচ্চশিক্ষার গুরুত্ব ও সম্ভাবনা তুলে ধরেন তিনি।

[৯] এ সময় আরো উপস্থিত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. রকীব আহমদ, বাউবি'র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি মতিউর রহমান ও মোঃ আব্দুল্লাহ, বাউবির বিভিন্ন স্কুলের ডিন, পরিচালক, উভয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, প্রশাসনের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষার্থীরা । 

[১০] শিক্ষা মেলায় অংশ নেয় বাউবি'র ৬টি স্কুল, দুইটি বিভাগ ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভাগসমূহ।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়