শিরোনাম
◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ পিএসসির প্রতিটি কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশ রাষ্ট্রপতির ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে ◈ ভারত বাংলাদেশের সাথে তার বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: মুর্মু ◈ মিশিগানে প্রাইমারিতে বড় জয় পেলেন বাইডেন ও ট্রাম্প

প্রকাশিত : ০৪ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৪ সকাল
আপডেট : ০৪ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে প্রথমবারের মতো অনুষ্ঠিত বাংলাদেশ শিক্ষা মেলা

মাজহারুল মিচেল: [২] বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে রোববার (৩ ডিসেম্বর) মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশ শিক্ষা মেলা।

[৩] বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ মেলায় মিয়ানমারের বিপুল সংখ্যক উচ্চশিক্ষা-প্রত্যাশী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি অংশগ্রহণ নেয়। 

[৪] বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার সকালে মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন স্থানীয় মেলিয়া হোটেলে মেলা উদ্বোধন করেন।

[৫] শিক্ষা মেলা উপলক্ষে দূতাবাস ‘সাধ্যের মধ্যে গুণগত মানের উচ্চশিক্ষা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে।

[৬] রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে উল্লেখ করে বলেন, আমরা ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে পরিণত হওয়ার পথে আছি।

[৭] রাষ্ট্রদূত বলেন, এই শিক্ষামেলা শুধু দু’দেশের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্কেরই উন্নয়ন ঘটাতে সাহায্য করবে না, বরং তা দু’দেশের মানুষের মাঝেও যোগাযোগ স্থাপন করবে।

[৮] উল্লেখ্য, ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস সম্প্রতি ‘ক্যাম্পাস কানেক্ট’ শিরোনামে জনকূটনীতিমূলক নতুন উদ্যোগ গ্রহণ করেছে, যার মাধ্যমে মিয়ানমারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, জাদুঘর এবং অন্যান্য সাংস্কৃতিক সংস্থার সঙ্গে যোগাযোগ স্থাপন এবং দু’দেশের সমপর্যায়ের সংস্থাগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা বিনিময় এবং দীর্ঘমেয়াদী সহযোগিতার ক্ষেত্র তৈরি হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়