শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৮:৩৬ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৮:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আরও ৭৪২ জন শনাক্ত, মৃত্যু ৩

যথাসময়ে ব্যবস্থা না নেওয়ায় নিয়ন্ত্রণের বাইরে ডেঙ্গু, অভিমত বিশেষজ্ঞদের

মাজহারুল মিচেল: [২] চলতি বছর ডিসেম্বর মাসের শেষেও ডেঙ্গুর প্রকোপ অব্যাহত রয়েছে। ডেঙ্গু মোকাবেলায় যথাসময়ে ব্যবস্থা না নেওয়াই এ পরিস্থিতির জন্য দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

[৩] রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মুশতাক হোসেন বলেন, এ বছর দেশে ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হলেও ডেঙ্গু মোকাবেলায় এখন পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর কোনো টাস্কফোর্স কমিটি গঠন করেনি।

[৪] এপিডেমিওলজিক্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইপাব) সভাপতি অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ হলো হিউম্যান রিসোর্স (জনবল)। যে হারে রোগী বেড়েছে, সেই অনুপাতে আমাদের হাসপাতালগুলোতে জনবল নেই।

[৫] স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম রোববার (৩ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫৬ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮৬ জন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৬৩২ জনের মৃত্যু হয়েছে।

[৬] বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ২ হাজার ৯৭০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ৩ লাখ ১৩ হাজার ৭০৬ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ৯ হাজার ১০৪ জন। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়