শিরোনাম
◈ ১৫৭ বিদেশি বন্দিকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে হাইকোর্টের নির্দেশ ◈ শুক্রবার কমছে সয়াবিন তেলের দাম ◈ ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু জাতিসংঘেরও ১৫ বছর আগে শিশু আইন প্রণয়ন করেন: আইনমন্ত্রী  ◈ বিপিএলের ফাইনাল ম্যাচের সময় চূড়ান্ত করলো বিসিবি ◈ সাবেক স্বামীর দেওয়া আগুনে দগ্ধ চিকিৎসক লতা মারা গেছেন ◈ সরকারি হাসপাতালে বিনামূল্যে ঔষধ-পত্র ও চিকিৎসা সামগ্রী প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিদ্যুতের দাম বাড়ছে ৮.৫০ শতাংশ, ফেব্রুয়ারিতেই কার্যকর ◈ ২ দিনের রিমান্ড শেষে ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে ◈ বর্তমানে মত প্রকাশের স্বাধীনতার ছিটেফোটাও নেই: রিজভী

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০২:১৬ দুপুর
আপডেট : ৩০ জানুয়ারী, ২০২৩, ১০:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আগামী ৩০ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এসএসসি ও সমমানের পরীক্ষা

শাহীন খন্দকার: চলতি বছরের (২০২৩) এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ এপ্রিল। রোববার (৩০ জানুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডে কর্মকর্তা ও আন্তঃশিক্ষা বোর্ড সূত্র এ তথ্য জানায়।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনার কারণে পুনর্বিন্যাস করা সিলেবাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত কয়েক বছর আগে থেকে ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমান এবং এপ্রিলের শুরুতে এইচএসসি ও সমমান পরীক্ষা আরম্ভ হলেও ২০২০ সালে করোনা সংক্রমণের কারণে তা বিলম্বিত হয়।

স্বাভাবিক অবস্থায় এসএসসিতে ৩১৬ ও এইচএসসিতে ৩৩০ কর্মদিবসের ক্লাস পায় শিক্ষার্থীরা। মহামারীর কারণে ২০২১ সালে শিক্ষার্থীরা ৮ মাসের বেশি সময় ক্লাসের বাইরে ছিল। সে কারণে সব বিষয়ে পরীক্ষা হলেও এই শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের ১২ এপ্রিল শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, ২০২২ সালের মত ২০২৩ সালের এসএসসি ১৫০ কর্মদিবসের এবং এইচএসসি ১৮০ কর্মদিবসের পরিমার্জিত পাঠ্যসূচি।

এসকে/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়