শিরোনাম
◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ◈ বাংলাদেশ সংকট থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছে: অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ০২:৩৭ রাত
আপডেট : ২৮ জানুয়ারী, ২০২৩, ০৫:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাবিতে নতুন হলে উঠার দাবিতে শিক্ষার্থীদের উপাচার্যের বাড়ি ঘেরাও

জাবিতে উপাচার্যের বাড়ি ঘেরাও

তানভীর মোবারক, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফজিলাতুন্নেছা হলের শিক্ষার্থীরা অতিসত্তর নতুন হলে শিফটিং এর দাবি নিয়ে উপাচার্যের বাড়ি ঘেরাও করেছে।

শনিবার (২৮ জানুয়ারি) রাত ১টায় ফজিলাতুন্নেছা হল থেকে বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাড়ি ঘেরাও করে। এসময় তারা, '১৮ নং হলের নাম ফজিলাতুন্নেছা করতে হবে', 'সাত সকালেই শিফটিং করতে হবে', 'ভিসি কেন ঘুমায়, আমরা কেন রাস্তায়' এসব স্লোগান দিতে দেখা যায়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তারা বিভিন্ন জলে থেকে গুঞ্জন শুনে একটা আশঙ্কা থেকে এই আন্দোলন এ নেমেছে। এসময় তারা কয়েকটি দাবি উত্থাপন করেছে। দবি গুলো হল, নতুন হলের শিফটিং সাত সকালেই করতে হবে, এবং নতুন হলের নাম ফজিলাতুন্নেছা হল করতে হবে এবং নতুন হলের প্রথম ৫ তলায় আমাদেরকে তুলতে হবে। এবং লটারি শুধু আমাদের হলের শিক্ষার্থীদের নিয়ে ই করতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী সাবিহা জানান, আমরা সর্বশেষ যখন আন্দোলন করেছি তখন আমাদেরকে বলা হয়েছিল আমাদের এই হলের সকলকে নতুন হলে শিফটিং করবে। তারপর অন্য হলের মেয়েদেরকে শিফট করা হবে। কিন্তু আজকে আমরা জানতে পারি আগামীকাল সকলের সাথে আমাদেরকে শিফট করবে। অথচ এটা কথা ছিল না।

তিনি আরও বলেন, আমাদেরকে দুই দিনের নোটিস দিয়ে হলনখালি করতে হবে। অনেকের ফাইনাল পরীক্ষা থাকা সত্তেও আমরা সব পড়াশোনা বাদ দিয়ে ব্যাগ গুছিয়েছি। অথচ আজকে বলতেছে লটারি সকল হলকে একসাথে করতে হবে।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক এ টি এম আতিকুর রহমান বলেন, তারা তাদের মনগড়া কথা দিয়ে আজকে আন্দোলনে নেমেছে। তাদেরকে বলা হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদেরকে সকলের আগেই হলে উঠানো হবে। তাদের দাবি ৫ তলা দেয়া হবে, এমন কোন আশ্বাস দেয়া হয় নি। তবে হলে যাদেরকে এলোটম্যান্ট দেয়া হয়েছে, তাদের সকলকে একটা লিস্ট অনুযায়ী সিট দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ ফ ম ফিরোজ উল হাসান বলেন,  স্বাভাবিকভাবেই আমাদের দায়িত্ব তাদের কথা শোনা, আমরা আশা করছি তাদের সাথে কথা বলার মাধ্যমে বিষয়টি সুরাহা করতে পারব। যেহেতু তাদের দাবি হলে আগে উঠা নিয়ে আমরা তাদেরকে তো হলে উঠাবো। সেক্ষেত্রে এই মধ্যরাতে আন্দোলনের কোন ভিত্তি নেই।

উল্লেখ্য, রাত সাড়ে বারোটায় তারা হলের সামনে একত্রিত হয়ে রাত সোয়া ১টা নাগাদ উপাচার্যের বাসার সামনে  ঘেরাও করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়