শিরোনাম
◈ গরুর চামড়া ৮০০, ছাগলের ১০ টাকা ◈ সিলেটে ঈদ আনন্দ ভেসে গেল বন্যার জলে ◈ অর্থনৈতিক সংকটে সিংহভাগ মানুষ কোরবানি দিতে পারেনি: জিএম কাদের ◈ সুপার এইটে স্থান, ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন ◈ ফিলিস্তিনসহ সুবিধা বঞ্চিতদের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির ◈ শাসকগোষ্ঠী উল্লাসের ঈদ করছে আর বিএনপি নেতাকর্মীদের বাসায় চলছে শোকের মাতম: রিজভী  ◈ কারাগারে গরু ও খাসি কোরবানি, বন্দিদের বিশেষ বিনোদনের ব্যবস্থা ◈ দেশবাসীকে ভয়ভীতি কোরবানি দেওয়ার আহ্বান মির্জা আব্বাসের ◈ এবারের ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন: মির্জা ফখরুল ◈ ঈদুল আজহা উপলক্ষে সকল বীর মুক্তিযোদ্ধাদের অভিনন্দন প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ২৬ মে, ২০২৪, ০৮:০৩ রাত
আপডেট : ২৬ মে, ২০২৪, ০৮:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে উম্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মানববন্ধন

এ এইচ সবুজ, গাজীপুর: [২] অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য প্রতিশ্রুত সুপারগ্রেড কার্যকর এবং স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে গাজীপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

[৩] রবিবার (২৬ মে) বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) মূল ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এদিকে, ফেডারেশনের ঘোষিত কর্মসূচির সাথে বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একাত্মতা প্রকাশ করে মানববন্ধন কর্মসূচী পালন করেছে। এ কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

[৪] এ সময় বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ এবং তীব্র ক্ষোভের সাথে লক্ষ্য করছে যে, পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রতি চরম বৈষম্যমূলক আচরণের বহিঃপ্রকাশ, যা শিক্ষকদের পেশাগত মর্যাদাকে হেয় প্রতিপন্ন করছে।

[৫] অনুষ্ঠানে শিক্ষক নেতারা বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ভূমিকা জাতির উন্নয়নের জন্য অপরিহার্য। তাদের প্রতি এই বৈষম্যমূলক আচরণ কোনভাবেই মেনে নেওয়া যায় না। হঠাৎ করেই একটি স্বার্থান্বেষী মহল নিজেদের সুবিধা অক্ষুণ্ন রেখে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ওপর এ ধরনের বৈষম্যমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়েছে । 

[৬] এ ধরনের বৈষম্যমূলক প্রজ্ঞাপন এক দেশে হতে পারে না। আমরা এ ধরনের প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করছি। পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু হলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আগ্রহ হারাবে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাঁধা সৃষ্টি করবে।

[৭] শিক্ষকদের সম্মান ও মর্যাদা রক্ষার্থে এবং শিক্ষাব্যবস্থার উন্নয়নের স্বার্থে অবিলম্বে এই পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার করার দাবি জানান। একই সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কাজের গুরুত্ব ও দায়িত্ব বিবেচনা করে, তাদের জন্য একটি স্বতন্ত্র ও উপযুক্ত বেতন স্কেল প্রবর্তনের ও দাবি তুলেছেন তারা। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনতিবিলম্বে বৈষম্যমূলক প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবি জানিয়েছে।

[৮] উল্লেখ্য যে, পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আগামী ২৮ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করবে তারা। এবং ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করা হবে বলে মানববন্ধনে জানানো হয়। সম্পদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়