শিরোনাম
◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ মঙ্গলবার দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপরাধ মানুষরাই সরকারি নিপীড়নের শিকার হচ্ছেন: মির্জা ফখরুল ◈ বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে ১২ দেশ অংশ নিচ্ছে  ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত : ১০ মে, ২০২৪, ০৯:২০ রাত
আপডেট : ১০ মে, ২০২৪, ০৯:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেষ হলো গুচ্ছ ভর্তি পরীক্ষা, ক্লাস শুরু পহেলা আগস্ট

অপূর্ব চৌধুরী: [২] শুক্রবার 'সি' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে চতুর্থবারের মতো আয়োজিত সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে। আগামী ১২ মে’র মধ্যে ফল প্রকাশ করা হবে। পহেলা আগস্ট থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস শুরু হবে। 

[৩] প্রায় ৯০ শতাংশ পরীক্ষার্থী 'সি' ইউনিটের পরীক্ষায় অংশ নিয়েছেন। এবার ফলাফল চ্যালেঞ্জ করার সুযোগ নেই।

[৪] গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, সারাদেশেই তিনটি ইউনিটের পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এবার ফল চ্যালেঞ্জ করার সুযোগ রাখা হয়নি। কারণ বিগত বছরগুলোতে দেখা গেছে চ্যালেঞ্জ করে ফল পরিবর্তন হয়নি কারো। তবে কোন শিক্ষার্থী একান্তই যদি মনে করেন তার ফল আরও ভালো হতো তাহলে যে কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন সেখানে অভিযোগ জানানোর ব্যবস্থা করা হবে।

[৫] তিনি আরও বলেন, আমরা শুরু থেকেই পরিকল্পনা করেছি এবার পহেলা আগস্ট থেকে ক্লাস শুরু করা হবে বিশ্ববিদ্যালয়গুলোতে। এর আগে ক্লাস শুরু করা কঠিন হবে। আগামী ১৫ মে’র মধ্যেই বিশ্ববিদ্যালয় পছন্দক্রমের সুযোগ দেওয়া হবে উত্তীর্ণ শিক্ষার্থীদের। ২০ জুলাইয়ের মধ্যে সার্বিকভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।  

[৬] গুচ্ছের টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টাতেই এবার গুচ্ছ ভর্তি পরীক্ষাগুলো সুষ্ঠুভাবে আয়োজন করা সম্ভব হয়েছে। আমরা চেষ্টা করবো শনিবার কিংবা রোববারের মধ্যে 'সি' ইউনিটের ফলাফল প্রকাশ করতে।

[৭] সর্বোচ্চ ফি  নেওয়ার পরও এবার গুচ্ছের 'এ' ইউনিটের পরীক্ষার প্রশ্নে পর্যাপ্ত পরিমাণ জায়গা না থাকার বিষয়ে অভিযোগ করেছিলেন শিক্ষার্থীরা। তবে পরবর্তী দুইটি ইউনিটের পরীক্ষায় প্রশ্নে জায়গা তুলনামূলকভাবে বেশি ছিল।

[৮] প্রসঙ্গত, গত ২৭ এপ্রিল 'এ' ইউনিটের মধ্য দিয়ে টানা চতুর্থবারের মত আয়োজিত গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা শুরু হয়েছিল। গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য https://gstadmission.ac.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে। সম্পাদনা: কামরুজ্জামান

এসি/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়