শিরোনাম
◈  সরকার থেকে বরাদ্দ করলে সংসদ সদস্যদের গাড়ি আমদানির প্রয়োজন নেই: সংসদে আলোচনা ◈ ঈদে যানজট এড়াতে ডিএমপির ২২ নির্দেশনা ◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ০৫:২০ বিকাল
আপডেট : ১৯ মে, ২০২৪, ০৮:২৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাউবি’তে ডেভেলপমেন্ট স্টাডিজে মাস্টার্স করার সুযোগ 

এএইচ সবুজ, গাজীপুর: [২] উন্নয়ন, অধ্যয়ন বা ডেভেলপমেন্ট স্টাডিজ বহুমাত্রিক একটি বিষয় বা ডিসিপ্লিন। কিন্তু অনেক শিক্ষার্থী এমনকি পেশাজীবীও উন্নয়ন অধ্যয়ন সম্পর্কে খুব বেশি ধারণা রাখেন না। দেশ-বিদেশের কর্মক্ষেত্রে ডেভেলপমেন্ট স্টাডিজ- এর চাহিদা সম্পর্কে সঠিক ধারণার অভাব রয়েছে। 

[৩] গত দুই দশকে বাংলাদেশে উন্নয়ন অগ্রযাত্রায় আমূল পরিবর্তন হয়েছে। নগরায়ণ, শিল্পায়ন ও বিশ্বায়নের এই যুগে পরিবেশ ও প্রযুক্তিগত নানা চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম দক্ষ মানবসম্পদ তৈরিতে উন্নয়ন অধ্যয়নের মতো বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে উন্নয়ন অধ্যয়নের চাহিদাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যুগোপযোগী এবং আন্তর্জাতিক মানের বিষয় হওয়ায় শুধু দেশে নয়, বিদেশেও এর গ্রাজুয়েটদের অনেক কদর রয়েছে। এ পটভূমিতে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য বাংলাদেশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) উন্নয়ন অধ্যয়নে মাস্টার্স (MDS) প্রোগ্রাম চালু করেছে। 

[৪] প্রোগ্রামটির দ্বিতীয় ব্যাচে ভর্তির জন্য গত ১৫ এপ্রিল থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হচ্ছে। দুই বছর মেয়াদি প্রোগ্রামটি চার সেমিস্টারে ১৬টি কোর্সে ৬৫ টি ক্রেডিট সম্পন্ন করতে হবে। তবে এই প্রোগামের রেজিস্ট্রেশনের মেয়াদ ৫ বছর বহাল থাকবে। অর্থাৎ অনিবার্য কারণে কেউ নির্ধারিত দুই বছরে সফলভাবে প্রোগ্রামটি সম্পন্ন করতে না পারলে সর্বোচ্চ পাঁচ বছরে এটি সম্পন্ন করা যাবে। 

[৫] অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় খরচও তুলনামূলকভাবে কম। প্রতি সেমিস্টারে গড়ে ২০ হাজার টাকা করে সর্বমোট প্রায় ৮২ হাজার টাকার মধ্যে প্রোগ্রামটি সম্পন্ন করা যাবে। যে কোনো বিষয়ে স্বীকৃত বিশ্ববিদ্যালয়/কলেজ থেকে স্নাতক ডিগ্রি সম্পন্নকারী ব্যক্তি এমডিএস প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। শিক্ষা জীবনের যে কোনো পর্যায়ে অনধিক একটি ৩য় বিভাগ/শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকলেও আবেদন করা যাবে। আবেদনের শেষ তারিখ আগামী ০৬ জুন, ২০২৪। 

[৬] ডেভেলপমেন্ট স্টাডিজ বিষয়ে অধ্যয়ন শেষে মাল্টিন্যাশনাল কোম্পানি, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প, বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও), ইউনেস্কো, জাতিসংঘ, আইএমএফ, বিশ্বব্যাংক, স্থানীয় ব্যাংক প্রভৃতি সেক্টরে ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। বয়স থাকা সাপেক্ষে বিসিএসসহ প্রতিযোগিতামূলক সরকারি চাকরির জন্যও এমডিএস গ্রাজুয়টরা নিজেদেরকে আত্মবিশ্বাসের সাথে প্রস্তুত করতে পারেন। বাংলাদেশের প্রেক্ষাপটে ব্যাপক চাহিদাসম্পন্ন এই বিষয়টি তুলনামূলকভাবে নতুন। 

[৭] তবে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উন্নয়ন অধ্যয়ন বিষয়ে অনার্স এবং মাস্টার্স প্রোগ্রাম ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু আগ্রহ থাকা সত্বেও পেশাগত ব্যস্ততার কারণে অনেকে নিয়মিত শিক্ষার্থী হিসেবে বিষয়টিতে অধ্যয়নের সুযোগ পাচ্ছেন না। মূলত এদেও কথা বিবেচনায় রেখেই বাউবি সাপ্তাহিক ছুটির দিনে শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে এমডিএস প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ফলে নিয়মিত শিক্ষার্থীর পাশাপাশি পেশাজীবী/কর্মজীবীরাও Blended mode-এ পরিচালিত প্রোগ্রামটি স্বাচ্ছন্দে সম্পন্ন করতে পারবেন।

[৮] ভর্তি কমিটির সভাপতি ড. মো: শহীদুর রহমান বলেন, প্রথম ব্যাচের মতো দ্বিতীয় ব্যাচেও আমরা ভালো সাড়া পাচ্ছি। দেশের বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষার্থীরা যোগাযোগ করছেন। বাছাই প্রক্রিয়ার মাধ্যমে প্রতিটি ব্যাচে সর্বোচ্চ ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। 

[৯] এমডিএস প্রোগ্রামের সমন্বয়কারী প্রফেসর ড. ইকবাল হুসাইন জানান, একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে এ প্রোগ্রামের ক্লাস, পরীক্ষা ও ফলাফল প্রকাশিত হচ্ছে। ফলে এখানে একদিনেরও সেশন-জট নেই। বাউবি’র অভ্যন্তরীণ শিক্ষকমণ্ডলীর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামখ্যাত শিক্ষকমণ্ডলী প্রোগ্রামটির এ্যাডজাঙ্ক ফ্যাকাল্টি এবং পরীক্ষা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রোগামটির গুণগত মান অক্ষুণ্ন রাখতে আমরা বদ্ধপরিকর। 

[১০] তিনি আরও বলেন, আমাদের এমডিএস গ্রাজুয়েটরা যাতে প্রতিযোগিতামূলক জব-মার্কেটে নিজেদেরকে আত্মবিশ্বাসের সাথে উপস্থাপন করতে পারেন সে বিষয়ে আমরা সচেষ্ট রয়েছি।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়