শিরোনাম
◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর  ◈ আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা সিজিপিএ ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয় ◈ কুমিল্লায় ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন ◈ গোপনে ইসরায়েলে অস্ত্র পাঠাচ্ছে ভারত, জাহাজ আটকে দিয়েছে স্পেন ◈ দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন: ৬১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন ◈ উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, কোটিপতি ১১৬ জন: টিআইবি ◈ ৩ বাসে ভাঙচুর, ট্রাফিক বক্সে আগুন, গুলিবিদ্ধ ১ ◈ ঢাকা মহানগরীতে ব্যাটারি-মোটরচালিত রিকশা চললেই ব্যবস্থা: বিআরটিএ ◈ বান্দরবানে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফের ৩ সদস্য নিহত

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২৪, ১২:২৩ রাত
আপডেট : ২৭ এপ্রিল, ২০২৪, ০২:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা 

অপূর্ব চৌধুরী: [২] গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার। ২৩টি মূল কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন বেলা ১২টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ১টা পর্যন্ত। পরবর্তীতে আর্কিটেকচার ব্যাবহারিক (ড্রয়িং) পরীক্ষা বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

[৩] যেসব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলক বেশি সেই বিশ্ববিদ্যালয়গুলো একাধিক উপকেন্দ্রে আসন বিন্যাস সাজিয়েছে। এর মধ্যে রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছয়টি, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাতটি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নয়টি এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের চারটি কেন্দ্রে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

[৪] গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে প্রায় ৪ হাজার ৩০০ জন, ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৬ হাজার ৪৪২ জন, খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৮ হাজার ৮৮৬ জন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ১৯৭জন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১০ হাজার ১৩৪ জন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৩১ হাজার ৯৪৬জন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থীর আসন বিন্যাস সাজানো হয়েছে। 

[৫] গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি সূত্রে জানা যায়, প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। 

[৬] যেকোনো অনাকাক্সিক্ষত ঘটনা রোধে প্রতিটি কেন্দ্রে ইতিমধ্যেই বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রগুলোতে নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি প্রক্টরিয়াল বডি, বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরা দায়িত্ব পালন করবেন। 

[৭] ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য তিনটি ইউনিটে মোট আবেদন করেন ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়ে ‘এ’ ইউনিটে। এই ইউনিটে মোট ১ লাখ ৭০ হাজার ৫৯৯জন শিক্ষার্থী আবেদন করেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষ কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

[৮] গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার বলেন, ২৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি সুষ্ঠুভাবেই পরীক্ষা সম্পন্ন হবে। 

[৯] গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী ৩ মে ‘বি’ (মানবিক) ইউনিট ও ১০ মে ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

[১০] ইতিমধ্যেই নির্ধারিত ওয়েবসাইটে শিক্ষার্থীদের আসন বিন্যাস ও অন্যান্য তথ্য প্রকাশ করা হয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য  https://gstadmission.ac.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

[১১] প্রসঙ্গত, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার নেতৃত্ব দিচ্ছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। গত বছর ২২টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে তৃতীয়বারের মত দেশে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এবার গুচ্ছ পদ্ধতিতে নতুন যুক্ত হয়েছে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়